২০২২ সালের শীক্ষার্থীর অনার্স ২য় বর্ষ পরীক্ষা রুটিন ২০২৩

অনার্স ২য় বর্ষ পরীক্ষা

২০২২ সালের শীক্ষার্থীর অনার্স ২য় বর্ষ পরীক্ষা রুটিন ২০২৩

অনার্স ২য় বর্ষ পরীক্ষা

National University – NU : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের শিক্ষার্থীর অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ সহ সকল নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য রুটিন প্রদান করা হয়েছে। নিচে অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা সংক্রান্ত সকল নোটিশ ও নির্দেশনা দেওয়া হলো।

 

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি ২০২৩

২০২৩ সালে যারা পরীক্ষা দিবেন, ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার্থীদের প্রবেশপত্র, রোল নং, ও রেজিষ্ট্রেশন নাম্বার সম্পর্কিত সকল তথ্য পেতে তাদের কলেজের অধ্যক্ষের সাথে যোগাযোগ করতে হবে। এবও আরো তথ্য পেতে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ( National University – NU) ওয়েবসাইট www.nubd.info/ দেখতে পারেন। আপনাকে আপনার কলেজের দেওয়া ‘ইউজার আইডি’ ও ‘পাসওয়ার্ড’ ব্যবহার করে তারিখ এবং সময় সহ ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ ( Honours 2nd Year Exam Routine 2023 ) সংগ্রহ করতে হবে।

প্রবেশপত্র বিতরণের সময়, সঠিকভাবে প্রবেশপত্র বিতরণ প্রক্রিয়া সঠিকভাবে সকলকে অনুসরণ করতে হবে, এবং রেজিস্ট্রেশন নম্বর নিশ্চিত করতে হবে, যাতে কোনও অনার্স ২য় বর্ষ পরীক্ষার্থীর প্রবেশকারী অন্য কাউকে প্রবেশপত্র না নেয়। যদি আপনি আপনার পরীক্ষার প্রবেশপত্র বা রেজিষ্ট্রেশন কার্ড না পেয়ে থাকেন অবশ্যই কলেজে যোগাযোগ করতে হবে। কলেজ কৃতিপক্ষ আপনাকে এই বিষয় সহায়তা করতে পারবে। অন্যথায় আপনি যদি ২০২৩ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষা এর রেজিষ্ট্রেশন কার্ড এবং প্রবেশ পত্র সংগ্রহ না করেন তাহলে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন না।

এই পরীক্ষায় অংশগ্রহণকারী প্রত্যেকজনকে নির্দিষ্ঠ টাকা সহ মােট কেন্দ্র ফি কলেজ বিভাগে গিয়ে প্রদান করতে হবে এবং রশিদ কপি সংগ্রহ করতে হবে। আপনার বিস্তারিত ২০২৩ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন, তারিখ এবং সময়সূচীটি প্রদানকারী কেন্দ্রের কর্মকর্তাদের নিকট প্রান্তিকভাবে জমা দেওয়া হবে। অনার্স ২য় বর্ষের প্রক্টিকাল পরীক্ষার সময় এবং তারিখ সাথে আপনার কলেজ সর্বপ্রথমে জানাবে এবং সে অনুযায়ী প্রতিটি পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। আপনি যদি কোনো পরীক্ষায় অংশগ্রহন না করেন তাহলে সমস্যা হতে পারে, কোনো কারনে যদি কলেজ পরীক্ষায় অংশগ্রহন না করতে পারেন অবশ্যই বিভাগীয় প্রধানের সাথে দ্রুত যোগাযোগ করতে হবে।

এবং সকল পরীক্ষার্থীগণ প্রক্টিকাল পরীক্ষার, টেস্ট পরীক্ষার রুটিন বা তারিখ এবং সময় সহ বিস্তারিত তথ্যের জন্য তাদের কলেজে যোগাযোগ করে জেনে নিতে পারবেন। এর জন্য নির্দিষ্ঠ ফি কলেজে জমা দিয়ে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। ২০২৩ সালের অনার্স ২য় বর্ষের সকল পরীক্ষা সর্ব প্রথম কলেজ বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সব আপডেট রাখতে হবে। সুতরাং, পরীক্ষার্থীগণ আপনার ২০২৩ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন সময়ে এবং স্থানে প্রবেশ পত্র পেতে উল্লিখিত ওয়েবসাইটগুলি www.nu.ac.bd এবং www.nubd.info/ থেকে পাবেন এবং অবশ্যই আপনার কলেজের সাথে যোগাযোগ করতে অনুরোধ করছি।

অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ সম্পর্কিত সকল নিয়ম ও কিভাবে প্রবেশ পত্র, রেজিষ্ট্রেশন কার্ড সংগ্রহ করবেন তা উপরে উল্লেখ করা হয়েছে। তাই কোনো প্রকার ভুল না করে আপনি আপনার সকল নিয়ম মেনে কলরজের দেয়া নির্দেশনা অনুযায়ী ফরম পুরন সহ সকল কার্যক্রম সঠিকভাবে করতে হবে।

 

২০২২ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন জরুরি বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় ( National University – NU) Honours 2nd year Exam Routine 2023 ( অনার্স ২য় বর্ষ ২০২২ সালের এর নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের রুটিন প্রকাশ করা হয়েছে আজকে ( ৬ নভেম্বর ২০২৩) এবং ( ২০২০-২১ শিক্ষাবর্ষ) অনার্স ২য় বর্ষ পরীক্ষা আগামী ৩০ নভেম্বর ২০২৩ থেকে শুরু হবে এবং শেষ হবে ১১ ফেব্রুয়ারী ২০২৪, নিচে দেয়া ২০২২ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ এর সময়সূচি অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোন কারণে পরীক্ষা বাতিল হলে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সময়সূচি পরিবর্তন করতে পারবে। National University – NU জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের পরীক্ষার অনার্স ২য় বর্ষ রুটিন ও সময়সূচী আপনাদের সুবিধার্থে নিচে প্রকাশ করা হলো।

২০২২ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ( National University – NU) অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হবে। এটি মুলত ২০২০-২১ শিক্ষাবর্ষ সকল অনার্স দ্বিতীয় বর্ষ নিয়মিত, অনিয়মিত ও গ্ৰেড উন্নয়ন পরীক্ষার্থীর জন্য প্রযোজ্য। নিচে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের অনার্স ২য় বর্ষ অনার্স পরীক্ষার রুটিন ২০২৩ ( ২০২০-২১ শিক্ষাবর্ষ) সহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনিয়মিত বা গ্রেড উন্নয়ন সকল পরীক্ষার্থীদের অনার্স ২য় বর্ষ (নিয়মিত ,অনিয়মিত এবং গ্রেড উন্নয়ন) পরীক্ষার রুটিন প্রকাশিত হলে আপনাদের সুবিধার্থে রুটিন ও সময়সুচী পদান করা হলো:

 

পরীক্ষা অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩
শিক্ষাবর্ষ ২০২০-২১ ও অনিয়মিত
পরীক্ষা শুরু তারিখ ৩০ নভেম্বর ২০২৩
পরীক্ষা শেষ তারিখ ১১ ফেব্রুয়ারি ২০২৪

 

২০২৩ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষা এর রুটিন :

অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩

 

 

২০২২ অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩

 

☞ শিক্ষা বিষয় আরো পোস্ট পড়ুন : এখানে

২০২৩ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার জন্য বিশেষ নির্দেশনা

জাতীয় বিশ্ববিদ্যালয় ( National University – NU ) এর অনার্স ২য় বর্ষ পরীক্ষার্থীদের প্রবেশপত্র ও রেজিষ্ট্রেশন কার্ড কলেজ এর বিভাগীয় প্রধান বা কলেজ অধ্যক্ষের কাছ থেকে সংগ্রহ করতে পারবে অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে www.nubd.info সরাসরি কলেজের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে সকল পরীক্ষার রুটিন, প্রবেশপত্র,রেজিষ্ট্রেশন কার্ড সংগ্রহ করবেন, এটি মুলত কলেজ কতৃপক্ষের কাজ।

কলেজ কতৃপক্ষ সবার জন্য প্রবেশপত্র প্রিন্ট করে অনার্স ২য় বর্ষ পরীক্ষার্থীদের মধ্যে বিতরণ করবেন। প্রবেশপত্র বিতরণের পূর্বে সকল পরীক্ষার্থীদের ছবি প্রবেশপত্রের নির্ধারিত স্থানে আইকা গাম দিয়ে সঠিক স্থানে বসাতে হবে। কলেজ অধ্যক্ষ মহোদয় ছবির উপর বা নির্ধারিত স্থানে স্বাক্ষর করবেন।

প্রবেশপত্র গ্রহনের সময় খেয়াল রাখতে হবে যেনো একজনের প্রবেশপত্র অন্য জন যাতে না নেয় এবং সবাইকে নিজ নিজ রেজিষ্ট্রেশন নম্বর যাচাই করে তা নিশ্চিত হতে হবে। কারন, সঠিক রেজিষ্ট্রেশন নাম্বার এবং প্রবেশপত্র না হলে আপনি পরীক্ষায় অংশ নিতে পারবেন না।

২০২৩ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ব্যবহারিক পরীক্ষার তারিখ এবং সময় যথাসময়ে কলেজ থেকে নোটিশ আকারে জানিয়ে দেয়া হবে এবং সকল পরীক্ষার্থীগন নিজ নিজ সকল কাগজপত্র কলেজ থেকে উপস্থিত থেকে নিতে হবে।

 

উপসংহার : ২০২৩ সালে যারা নতুন বা অনিয়মিত অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করবে, সবাইকে সঠিক সময়ে বা প্রবেশপত্রে উল্লেখিত সময়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। উপরে ২০২২ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ প্রদান করা হয়েছে। আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে অবশ্যই কলেজ কর্তৃপক্ষের কাছে জানাতে হবে অন্যথায় আপনি পরীক্ষায় অংশগ্রহণ করার সময় সমস্যার সম্মুখীন হতে পারেন।

Sohel Mahmud
About Sohel Mahmud 10 Articles
Owner & Administrator Of RVWBD.COM

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*