ক্ষয়চক্র কি? ডেভিসের ক্ষয়চক্র মতবাদ ও সমালোচনা বা পর্যালোচনা কর

ডেভিসের ক্ষয়চক্র মতবাদ

ক্ষয়চক্র কি? ডেভিসের ক্ষয়চক্র মতবাদ ও সমালোচনা বা পর্যালোচনা কর

ভূপৃষ্ঠে কোন একটি অঞ্চলে ক্ষয় কাজ শেষ হলে পুনরায় সেখানে গঠন কাজ শুরু হয়। গঠন কাজ শেষ হলে পুনরায় সেখানে ক্ষয় কাজ চলে। এভাবে চক্রের আকারে ক্ষয় কার চলা কেক বলা হয় ক্ষয়চক্র। ১৮৯৯ খ্রিস্টাব্দে বিখ্যাত মার্কিন ভূবিজ্ঞানী উইলিয়াম মরিস ডেভিস ক্ষয়চক্র মতবাদ ধারণাটি সর্বপ্রথম প্রবর্তন করেন। ক্ষয়চক্র বলতে তিনি ভূমিরূপ এর জীবন চক্রের ফল বোঝাতে চেয়েছেন। ডেভিসের ক্ষয়চক্র মতবাদ হলো: Concept Of Davis Cycle Of Erosion. আজকের পোস্টটা আমরা আলোচনা করব, ক্ষয়চক্র কি? ক্ষয়চক্রের সংজ্ঞা, ডেভিসের ক্ষয়চক্র মতবাদ ধারণা, উইলিয়াম মরিস ডেভিসের সমালোচনা বা পর্যালোচনা এবং ডেভিস ও পেঙ্কের মতবাদ এর মধ্যে পার্থক্য ইত্যাদি বিষয় গুলো নিয়ে।

ডেভিসের ক্ষয়চক্র মতবাদ

ক্ষয়চক্র কি? বা ক্ষয়চক্রের সংজ্ঞা দাও?

ভূপৃষ্ঠের কোন একটি অঞ্চলের ক্ষয় কার্য শেষ হলে পুনরায় সেখানে গঠন কার্য শুরু হয়। গঠনকার্য শেষ হলে পুনরায় সেখানে ক্ষয় কার্য চলে। এভাবে চক্রে রাখারে ক্ষয়কার্য চলা কে সাধারণভাবে ক্ষয়চক্র বলা হয়। ডেভিসের মতে ” ভৌগলিক ক্ষয়চক্র বলতে সেই ক্ষয় কার্যকে বোঝায়, যার মধ্য দিয়ে ভূমিরূপের ভাস্কর্য দাঁড়া একটি উথিত বউ বাঘের রূপান্তর ঘটে এবং পরিণতিতে তারা সমপ্রায় ভূমিতে পরিণত হয়। ” এছাড়াও ডেভিসের ক্ষয়চক্র মতবাদ একটি হল ” ক্ষয়চক্র হল ভূমিরূপ এর গঠন প্রক্রিয়া এবং পর্যায়ের সমন্বিত ফল “।

ভূমিরূপের সৃষ্টি ও বিনাশ চক্রাকারে আবর্তিত হলে তাকে ক্ষয়চক্র বলে। অর্থাৎ ক্ষয়চক্র বলতে বোঝায় চক্রের আকারে ক্ষয়কার্য চলা। ভুয়া অভ্যন্তরীণ শক্তি বা ভুয়া আন্দোলনের ফলে পর্যায়ক্রমের ভূমির উত্থুন বা বাহ্যিক বা প্রাকৃতিক শক্তির প্রভাবে সেই ভূমির ক্ষয় সাধন, অবনমন, পুনরথুন ও পুনক্ষয়সাধন প্রক্রিয়ায় চক্রের আকারে আবর্তিত হওয়ার নামই হলো ক্ষয়চক্র। সবশেষে বলা যায়, কোন একটি অঞ্চলের সৃষ্টি থেকে শুরু করে বিনাশ পর্যন্ত ভূমিভাগের সকল প্রকার পর্যায়ের সম্মিলিত অবস্থাকে ক্ষয়চক্র বলা হয়ে থাকে।

 

ডেভিসের ক্ষয়চক্র মতামত ধারণা আলোচনা কর?

আমেরিকার যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিখ্যাত ভূতত্ত্ববিদ উইলিয়াম মরিস ডেভিস বিজ্ঞানী ডারউইনের ” জীবনের বিবর্তন ” ধারণা দ্বারা অনুপ্রাণিত হয়ে ১৮৯৯ খ্রিস্টাব্দে স্বাভাবিক ক্ষয়চক্র বা ভৌগলিক ক্ষয়চক্র সর্বপ্রথম ধারণাকে বিজ্ঞান মহলে উপস্থাপন করেন। তিনি ক্ষয়চক্র বলতে একদিকে নদীর সম্পূর্ণ জীবন চক্র এবং অন্যদিকে ভূমিরূপ এর বিবর্তন বা জীবন চক্রের কথা বুঝিয়েছেন।

ডেভিসের ক্ষয়চক্র মতবাদের ধারণা সমূহ

  • সমুদ্রপৃষ্ঠ থেকে উল্লম্মভাবে ভূমির উথুন ঘটে এবং এই উল্লিখিত ভূমির প্রাথমিক গঠন অর্থাৎ জ্যোতিষম্মানিত ভাতযুক্ত তেজ্যক উত্থিত ভুমি হয়।
  • এই উঠুন পর্ব বিভিন্নভাবে অর্থাৎ ধীর বা দ্রুত নিরবিচ্ছিন্ন বা সবিরাম গতিতে সম্পন্ন হতে পারে। তবে তিনি এই উঠোন কে অবশ্যই দ্রুত হারিয়ে দেখেন।
  • ক্ষয়চক্র চলাকালীন ভুমিটি মোটামুটি সুস্থ অবস্থায় থাকে।
  • উত্থুন পূর্ব শেষ হলে উথিত ভূমির উপর বিভিন্ন প্রক্রিয়া অর্থাৎ নদীর পানি ধারা, বায়ু প্রবাহ, হিমবাহ ইত্যাদি দ্বারা অববাহিকার ক্ষয়ী ভবন ক্রিয়া সক্রিয় হয় ভূমিরূপ ভাগের উচ্চত হ্রাস করে।
  • ক্ষয়চক্র শেষ হওয়ার পূর্বে ভূমির পুনরোথন ঘটলে ডেভিস এই ঘটনাকে দ্বিতীয় ক্ষয়চক্রের সূচনা বলে মনে করেছিলেন। অর্থাৎ একই অঞ্চলে একাধিক চক্র চলার ফলে ডেভিস এই অঞ্চলকে বহুর ক্ষয়চক্র অঞ্চল নামে অতিবাহিত করেছেন।
  • ডেভিস ভূমিরূপ এর ক্ষয়চক্রের ধারণাকে সহজভাবে বোঝাবার জন্য তিনটি পর্যায়ে ভাগ করেছিলেন।
  • ক্ষয়চক্রের এই পর্যায়ে গুলোতে ভূমিরূপের কতগুলো সাধারণ লক্ষ্য প্রকাশ পায়।
  • ক্ষয়চক্র চলাকালীন, কোন অঞ্চলের ভূমিরূপের বৈশিষ্ট্য সেখানকার গঠন, প্রক্রিয়া ও অবস্থা বা পর্যায়ে দ্বারা ব্যাখ্যা করা হয়।
  • উত্থিত ভূমির উচ্চতা হ্রাসের শেষ পর্যায় কে ক্ষয়চক্রের নিম্নসীমা বলা হয়।
  • ক্ষয়চক্রের শেষ পর্যায়ে উত্থিত ভূমিরূপটি প্রায় বন্ধুরাতাহীন এক নিম্ন সমবায় ভূমিতে পরিণত হয়।

 

ডেভিসের ক্ষয়চক্র নিয়ন্ত্রক বা বিভিন্ন অবস্থা

ডেভিসের মতে কোন একটি অঞ্চলের ক্ষয়চক্রের প্রকৃতি ও বৈশিষ্ট্য সেই অঞ্চলের গঠন, ক্ষয় কার্যের প্রক্রিয়া এবং সময় বা পর্যায়ের উপর নির্ভর করে। এ প্রসঙ্গে তিনি বলেন ” ক্ষয়চক্র হল ভূমি রূপের গঠন, প্রক্রিয়া এবং পর্যায়ের সম্মিলিত ফল “।

i. গঠন : গঠন বলতে ডিবিস এখানে শিলা গঠন বিশেষত্ব শিলার কাঠিন্য, সংযুক্তি, ভাজ, চ্যুতি, শিলা লক্ষণ নতি, পূর্বস্থতা প্রবৃদ্ধি সম্মিলিত অবস্থাকে বুঝিয়েছেন।

ii. প্রক্রিয়া : প্রক্রিয়া বলতে এখানে ভূপৃষ্ঠের উপর অনবরত ক্রিয়াশীল অববাহিকার নদী, হিমবাহ, বায়ু প্রবাহ, পুঞ্জিত ক্ষয়, সমুদ্রতরঙ্গ সমুদ্রস্রোত, ভূমিকম্প প্রবৃতি প্রাকৃতিক শক্তির কথা বলা হয়েছে।

iii. পর্যায় বা সময় : পর্যায় বা সময় বলতে ডেবিস ভূমিরূপ কোন বিকাশের বিভিন্ন সময় বা অবস্থাকে বুঝিয়েছেন। চার্জ ডারউইনের জীবন চক্রের মতই ডেভিস ভূমিরূপ ক্রমবিকাশের পর্যায় গুলোকে ৩টি ভাগে ভাগ করেছেন। যথা :

  1. যৌবন বা তরুণ অবস্থা
  2. পরিণত অবস্থা
  3. বার্ধক্য অবস্থা

যৌবন বা তরুণ অবস্থা : ভূভাগের যে মুহূর্ত হতে ক্ষয়কার্য শুরু হয় সেই মুহূর্ত হাতে তরুণ অবস্থা শুরু হয়।

ডেভিসের ক্ষয়চক্র মতবাদ ধারনা
চিত্র : ক্ষয়চক্রের পর্যায়

পরিণত অবস্থা : তরুণ অবস্থায় বহুল পরিবর্তনের মাধ্যমে উথিত ভূ-ভাগের চিহ্নগুলো যখন বিলুপ্ত হয় তখন ওই স্তরকে পরিণত অবস্থা বলে।

ডেভিস ও পেঙ্কের মতবাদ এর মধ্যে পার্থক্য
চিত্র : ডেভিসে বর্ণিত ক্ষয়চক্র অনুসারে যৌবন থেকে বার্ধক্য উপস্থা পর্যন্ত উপত্যকা বিকাশে পর্যায় সমূহ (১) যৌবন অবস্থা, (২) ও (৩) পরিণত অবস্থা, (৪) ও (৫) বার্ধক্য অবস্থা

 

বার্ধক্য অবস্থা : ক্ষয় চক্রের বার্ধক্য অবস্থায় ভূমিরূপ স্থিতিশীল অবস্থায় উপনীত হয়। দীর্ঘকাল ক্ষয় কার্যের ফলে এই অবস্থায় ভূভাগ ক্রমশ নিচু ও ঢালু হয়। ক্ষয় কার্যের পরিমাণ খুব কম হয় ডেভিস একে সমপ্রায় ভূমি বা Pene Plain বলি অতিবাহিত করেন।

 

ডেভিসের ক্ষয়চক্রের সমালোচনা বা পর্যালোচনা : গুণাবলী ও দোষ

ভূমিরূপ বিবর্তন সম্পর্কে ডেভিসের ক্ষয়চক্র ধারণাটি বিজ্ঞান মহলে যথেষ্ট আলোচিত ও সমালোচিত হয়েছে। যদিও ডেভিসের ক্ষয়চক্র ধারণাটি অতি বিরল, সাধারণ, ভূতাত্ত্বিক অনুসন্ধান প্রয়োগ যোগ্য, খুবই তত্বীয় ধরনের সহজবদ্ধ ও সাধারণভাবে স্বীকৃত তথ্যাপিও বিভিন্ন দৃষ্টিকোণ থেকে এটি শুরু থেকেই বিভিন্ন ভূমির বিজ্ঞানীদের দ্বারা সমালোচিত হয়েছে। এসব ভূমি বিজ্ঞানীদের মধ্যে : ওয়ালথার পেঙ্ক, এল সি কিং প্রমুখের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। এরা ভূমিরূপ বিবর্তনের ব্যাপারে স্বতন্ত্র ধারণা বিজ্ঞান মহলে উপস্থাপন করেন।

 

ডেভিসের ক্ষয়চক্র সমালোচনার গুণাবলী

ডেভিসের ক্ষয়চক্র মতবাদের ধারণা এর সমালোচনার গুণাবলী গুলো নিচে উল্লেখ করা হলো :

  • ডেভিসের ক্ষয়চক্র ধারণাটি অত্যন্ত মহৎ এবং সরল ভাবে উপস্থিত হয়েছে।
  • পুঙ্খানুপুঙ্খভাবে আসল ভূমিরূপের বিশ্লেষণের উপর ভিত্তি করে ডেভিসের ক্ষয়চক্র মতবাদ ধারণা টি প্রতিষ্ঠা করেছেন।
  • মতবাদটি পূর্ববর্তী একাধিক মতবাদের উপর প্রতিষ্ঠিত বলে সহজবোধ্য।
  • এই মতবাদ পরবর্তীকালে ভৌমিক জ্ঞানীদের গবেষণার একটি গ্রন্থ উন্মোচিত করেছিল।

 

ডেভিসের ক্ষয়চক্র মতবাদ ধারনা সমালোচনার দোষ

নিচে ডেভিসের ক্ষয়চক্রের ধারণাটির সমালোচনার দোষগুলি উল্লেখ করা হলো :

  • ডেভিসের মতবাদ অনুযায়ী ভূমি ভাগের দ্রুত উত্থুন ঘটে। কিন্তু বাস্তবে দেখা যায় এই উঠুনের হার খুবই ধীর।
  • ডেভিসের মতে, ভূমির উঠন বা গঠনকার্য শেষ হলে তবেই ক্ষয় কার্য শুরু হয়। কিন্তু ভূবিজ্ঞানী পেঙ্ক এর মতে, ভূজনিত উত্থুন ও ক্ষয়কার্য একই সঙ্গে চলতে থাকে।
  • পেঙ্ক, ডেভিস বর্ণিত ভূমিরূপ এর বিবর্তনের সঙ্গে সময় বা পর্যায়ের সম্পর্ককে অস্বীকার করেন। পেঙ্ক এর মতে, খয়ের প্রক্রিয়ার চেয়ে ভূমির আপেক্ষিক উত্থানের হার ভূমিরূপ গঠন বেশি কার্যকরী।
  • ডেভিস তার মতে, শৈলশিরাগুলোর উচ্চতা নিম্নমুখী ক্ষয়ের ফলে হ্রাস পায়, কিন্তু পেঙ্কের মতে শৈলাসীরাগুলোর উচ্চতা পশ্চাৎদেশীয় ক্ষয়ের ফলে হয়।
  • ডেভিসের যৌবন, পরিণত ও বার্ধক্যের পরিবর্তে পেঙ্ক ভূমিরূপ এর বিবর্তন কে ক্রমবর্ধমান বিবর্তন, সমবিবর্তন, ক্ষয়ীমান বিবর্তন এই তিনটি ভাগে ভাগ করেন।

 

পরিশেষে বলা যায়, ডেভিসের পরবর্তী বিজ্ঞানীদের দ্বারা এই মতবাদ, ব্যাপকভাবে সমালোচিত হলেও তার ক্ষয়চক্র মতবাদ ভূমিরূপ বিবর্তনের সর্বপ্রথম বিজ্ঞান ভিত্তিক বিশ্লেষণ। মন যুগের ভূবিজ্ঞানীরা এই মতবাদের সাহায্যে বুক প্রকৃতির গঠন সঙ্গে নতুন সামঞ্জস্য বিধান, ভূমিরূপের পরিবর্তন, নদীর পর্যায় গত অবস্থা চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। সুতরাং সেই দিক থেকে ডেভিসের মতবাদ ধারণা ভূমিরূপ বিজ্ঞানের এক যুগান্তকারী মতবাদ।

 

☞ আরো পড়ুন : অনার্স ২য় বর্ষ ভূমিরূপবিদ্যা সাজেশন ২০২৪ : ভূগোল ও পরিবেশ

 

ডেভিস ও পেঙ্কের মতবাদ এর মধ্যে পার্থক্য আলোচনা কর

নিচের ডেভিস ও পেঙ্কের মতবাদ এর পার্থক্য বিস্তারিত আলোচনা করা হলো :

গবেষক পার্থক্য
Willams Maris Devis (W. M. Devis)
  • Devis এর মতে, ভূমি রূপের উত্থুনের সময় কোনরূপ বাহ্যিক ক্রীড়া এর উপর কাজ করে না।
  • Devis এর মতে, ভূমির উত্থুনের আর খুব দ্রুত ও সংক্ষিপ্ত।
  • ডেভিস এর মতে, ভূপৃষ্ঠের ভূমিরূপ কে বর্ণনা করার জন্য Geomorphology- এর সাহায্য নেন। তাই তার ধারণা ও তথ্য অনেকটা সহজ ও সবল।
  • ডেভিস এর মতে, বিবর্তন ধাপ গুলো হলো যৌবন, পরিণত ও বার্ধক্য অবস্থা।
  • Devis এর মতে, ভূমির উথনের সময় জীবন ক্ষয়কার্য হয়না তেমনি ক্ষয় কার্যস চলার সময় উত্থুন সম্ভব হয় না।
  • Devis এর মতে, ভূমিরূপ বিবর্তনের শেষ পর্যায়ের সমতল ভূমির উপর Paniplain সৃষ্টি হয় যা তিনি Peniplantation তথ্যনামে অতিবুদ্ধ করেছেন।
  • Devis তার তত্ত্বে ভূমিরূপ বিবর্তনের কোন সময়ের কথা উল্লেখ করেননি।
Walter Penck (W. Penck)
  • Penck এর ঠিক বিপরীত কথা বলেন, তার মতে ভূমির উত্থুনের সঙ্গে সঙ্গে বাহ্যিক ক্রিয়া গুলো সমানভাবে ক্রিয়া করতে থাকে।
  • Penck এর মত, ঘুমের উত্থান ধীর গতিতে হয় এবং বিভিন্ন বাধার মধ্য দিয়ে চলতে থাকে।
  • পেঙ্কের মতে, ভূপৃষ্ঠের গঠনগুলো Geological Process ও Feature দিয়ে আলোচনা করেছেন। এর উপর ভিত্তি করে ধারণাও তত্ত্বগঠিত বলে তত্ত্বটি জটিল ও কঠিন।
  • পেঙ্কের মতে, পিংক এর মতে বিবর্তন ধাপ গুলো হলো : Waxing, Uniform, Waning অবস্থা।
  • পেঙ্কের মতে, ভূমির উত্থুন ও ক্ষয় কার্য একই সাথে চলতে থাকে।
  • পেঙ্কের মতে, ভূমিরূপ বিবর্তনের শেষ পর্যায়ে ভূমিরূপটি গঠনহীন অবস্থার Endrupt সৃষ্টি করে।
  • Penck ভূমিরূপ বিবর্তনের সাথে সাথে সময়ের বিশেষ ভূমিরূপ এর কথা বলেছেন।

 

 

শেষ কথা : আজকের পোস্টটি আমরা আলোচনা করেছি, ক্ষয়চক্র কি? ক্ষয়চক্রের সংজ্ঞা, ডেভিসের ক্ষয়চক্র মতবাদ ধারণা, উইলিয়াম মরিস ডেভিসের সমালোচনা বা পর্যালোচনা এবং ডেভিস ও পেঙ্কের মতবাদ এর মধ্যে পার্থক্য

 

এসএসসি, এসএসসি, ডিগ্রী, অনার্স সাজেশন পেতে আমাদের সাথেই থাকুন। আমরা নিত্যনতুন পরীক্ষা অনুযায়ী প্রতিবছর ১০০% কমনো উপযোগী সাজেশন দিয়ে থাকে। ২০২৪ সালে যারা পরীক্ষার্থী আছেন। তাদের জন্য আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন বিষয়ের সাজেশন প্রদান করা হবে।

 

আমাদের সাথে যোগাযোগ করুন :
https://facebook.com/rvwbd/

 

3 comments

  1. Pingback: ( GIS) জিআইএস প্রযুক্তি ব্যবহার বা প্রয়োজনীয়তা ও উপাদান আলোচনা কর

  2. Avatar
    wine and shrooms Reply

    Hello there, I found your website via Google at the same time
    as looking for a comparable matter, your site came
    up, it seems to be good. I have bookmarked it in my google bookmarks.

    Hi there, simply was aware of your weblog via Google, and located that it’s truly informative.

    I am going to be careful for brussels. I’ll be grateful if you happen to continue this in future.
    Many folks might be benefited from your writing.
    Cheers!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *