প্যারেটোর এলিট তত্ত্ব বর্ণনা কর বা এলিট আবর্তন নীতি বিশ্লেষণ কর

প্যারেটোর এলিট তত্ত্ব

সমাজ ও রাজনীতি বিশ্লেষণের তথ্য হিসেবে Elite Theory ( প্যারেটোর এলিট তত্ত্ব ) একটি পরিচিত তত্ত্ব। সপ্তদশ শতকে উন্নত মানের পণ্য সামগ্রী বুঝাতে Elite শব্দের ব্যবহার করা হয় এবং পরবর্তীতে উচ্চতার সামাজিক স্তর বোঝাতে ধারণাটি সামাজিক বিজ্ঞানী ব্যবহৃত হয় তবে উনিশ শতকের শেষ বাপ বিংশ শতকের ৩০ শতকের পূর্ব পর্যন্ত সামাজিক ও রাজনীতি বিশ্লেষণে এলিটের ধারণা ব্যাপক ব্যবহৃত হয়নি। এলিট তত্ত্ব এর মূল কথা হচ্ছে যেভাবেই বা যেকোন কারণেই হোক না কেন প্রতিটি সমাজে জনসংখ্যার সংখ্যালঘু ক্ষুদ্র অংশ শাসন করে এবং সংখ্যাধিক্য জনগোষ্ঠী শাসিত হয়। এ তথ্যের সাথে যাদের নাম বিশেষভাবে যৌন তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন : Vilfredo Pareto, Gaetano Mosca, Robert Michels।

প্যারেটোর এলিট তত্ত্ব

আধুনিক ইতালির সমাজ চিন্তার ইতিহাসে এক শীর্ষস্থানীয় দার্শনিক হলেন প্যারেটো। বিশ্বের মানব ইতিহাসের ব্যাখ্যা বিশ্লেষণ বা অনুধাবনে তার Circulation Of Elite তথ্য সমাজ চিন্তা জগতে এক বিশেষ স্থান দখল করে আলোড়ন সৃষ্টি করছে। ইতিহাস কিভাবে সৃষ্টি হয় এ সংক্রান্ত আলোচনা স্থান পেয়েছে এলিট আবর্তন তত্ত্বে। বিশ্বের প্রতিটি দেশে এলিটের অবস্থান বিদ্যমান। এলিট ছাড়া রাজনীতিতে গতিশীলতা আসতে পারে না ঠিকই কিন্তু এ এলিটই রাজনীতিতে জটিলতার কারণ। ঊনবিংশ শতাব্দীর শেষে এবং বিংশ শতাব্দীর প্রথম ভাগে বিখ্যাত দার্শনিক মার্কস এর মৃ*ত্যুর পর তার লেখনীয় দার্শনিক এবং ইতালির রাষ্ট্রবিজ্ঞানী ” মষ্কা ” ও ” প্যারেটো ” এর লেখনীয় মাধ্যমে এলিট তত্ত্বের আবর্তন আলোচনা শুরু হয়। নিচে প্যারেটোর এলিট তত্ত্ব ও প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব বিস্তারিত ব্যাখ্যা সহ আলোচনা করা হলো।

 

এলিট বলতে কি বুঝ?

সাধারণত এলিট বলতে সমাজের বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে যারা অধিকাংশ সিদ্ধান্ত গ্রহণ ও ক্ষমতা নিয়ন্ত্রণ করে তাদেরকে বোঝায়। বিভিন্ন মনীষী ও রাষ্ট্রবিজ্ঞানীগণ বিভিন্নভাবে তাদের মতামত দিয়েছেন। তাদের সংজ্ঞা সমূহ বিশ্লেষণ করে বলা যায় যে, প্রত্যেক সমাজে বা রাজনৈতিক ব্যবস্থায় দুটি স্তর আছে। এ দুই স্তরের মধ্যে যারা শাসন কার্য পরিচালনা করে তারাই এলিট ( Elite ) ।

 

প্যারেটোর এলিট তত্ত্ব ব্যাখ্যা বা আলোচনা করা হলো

Classical Elite Theorist এদের মধ্যে প্যারেটো এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। তিনি তার ” The Mind And Society ” গ্রন্থে এলিট এর বিশদ ব্যাখ্যা প্রদান করেছেন। তিনি মনে করেন যে, প্রতিটি সমাজেই ব্যক্তিবর্গের মধ্যে কর্মদক্ষতার দিক থেকে পার্থক্য বিদ্যমান। যে ব্যক্তি দক্ষতা সর্বাধিক তিনি সমাজে এলিট এবং অন্যরা Non-Elite. এরপরে এলিট রা সমাজে অনেক ক্ষমতাবান ও প্রভাবশালী হয়ে থাকে এবং তারা শাসন করে কিংবা তাদের নিজস্ব গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে। কার্ল মার্কস মানব সমাজের ইতিহাস কে শ্রেণী সংগ্রামের ইতিহাস হিসেবে দেখছেন। আর Pareto এর Psychology Makeup এর ইতিহাস হিসেবে দেখেছেন। প্যারেটোর এলিট তত্ত্ব সমাজের সকল মানুষকে প্রধান দুটি স্তরে বিভক্ত করেছেন।

ইতিহাস মূলত সমাজের অভিজাত শ্রেণি সৃষ্টি করে। প্যারেটোর ভাষায় ‘ History Is A Graveyard Of Aristocracies ‘ এই উক্তিটির মধ্য দিয়ে মূলত Circulation Of Elite বা প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব – প্যারেটোর এলিট তত্ত্ব পথচলা শুরু হয়। প্যারেটো বলেন যে, ব্যক্তি স্বীয় গুণে সর্বোচ্চ যোগ্যতার অধিকারী তারাই এলিট আর বাকিরা সবাই নন এলিট। প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব ব্যাখ্যা করতে গিয়ে তিনি এলিটকে দুই ভাগে ভাগ করেন :

  1. উচ্চতার বা এলিট শ্রেণী ( Elite )
  2. নিম্নস্তর বা অএলিট শ্রেণী ( Non-Elite )

সমাজে বিদ্যমান নিম্নস্তর বা অএলিটদের প্রতি Pareto এর তেমন কোন আগ্রহ ছিল না। কেননা তার সংখ্যায় ছিল ব্যাপক। অথচ সংখ্যালঘু এলিট দ্বারা শাসিত হতো। উপরস্থ তাদের মধ্যে উচ্চতার ব্যক্তিগত গুণাবলী ছিল না তাই তার মূল লক্ষ্য ছিল সমাজে Higher Stratum বা এলিট শ্রেণীর ব্যাখ্যা বিশ্লেষণ করা। তিনি এলিট দেরকে আবার দুই ভাগে ভাগ করেছেন। যথা:

  • শাসক এলিট : শাসন পরিচালনায় যারা সরাসরি জড়িত তারাই শাসক এলিট।
  • অশাসক এলিট : শাসন পরিচালনায় যারা কোনোভাবে জড়িত নয় তারাই অশাসনকারী এলিট।

প্রত্যেক সমাজে কিছু ব্যক্তি আছে যারা সরাসরি কার্যক্রম ও শাসন পরিচালনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থাকে তারাই Governing Elite বা শাসক এলিট। আবার, যারা শাসন সংক্রান্ত কার্যাবলীর সাথে জড়িত নয় অথচ তাদের নিজ নিজ ক্ষেত্রে ব্যাপক প্রভাব রয়েছে, প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব মতে এরাই Non-Elite বা অএলিট। প্যারেটো আবার শাসক এলিটকে দুই ভাগে ভাগ করেছেন। যথা : ১. বুদ্ধিমান এলিট ( Cunning Elite ) , ২. সাহসী এলিট ( Courageous Elite )।

প্যারেটোর এর মত অনুসারে সমাজে ব্যক্তিবর্গের শ্রেণীবিন্যাস নিম্নের চিত্রের মাধ্যমে দেখানো হলো :

প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব
প্যারেটোর এলিট তত্ত্ব

 

প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব ব্যাখ্যা সহ আলোচনা করা হলো

এখানে, প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব এর Circulation Of Elite Theory খুবই উল্লেখযোগ্য। নিম্নে দুটি চিত্রের মাধ্যমে তা দেখানো হলো :

. বিভিন্ন ধরনের শাসক এলিডদের মধ্যে এরূপ আবর্তন ঘটে। Cunning Elite এবং Courageous Elite-দের এক ধরনের এলিট অন্য ধরনের এলিটদের শাসন ক্ষমতা থেকে অপসরিত করে। এরূপ অপসারণ আংশিক কিংবা সম্পূর্ণ হতে পারে। Geraint Parry একটি রেখাচিত্রের সাহায্যে প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব ব্যাখা করার চেষ্টা করেছেন যার নিম্নে দেওয়া হল :

pareto elite theory
Fig : Fox এবং Lion Elite এর আবর্তন

সাহসী এলিট হঠাৎ বৈপ্লবিক উত্থনের মধ্য দিয়ে ক্ষমতার শিষ্যে আসিন হন। কিন্তু বুদ্ধিমান এল ইচ্ছা ধীরে ধীরে ক্ষমতায় প্রবেশ করে এবং একসময় Courageous Elite এদেরকে অপসারিত করে সম্পূর্ণ ক্ষমতা নিজের করায়ত্ব করে।

২. এলিট ও জনসংখ্যার অন্যন্য অংশে অর্থাৎ অএলিটদের মধ্যে আবর্তন ঘটে এবং এর দুটি রুপ বিদ্যমান। যথা:

  • ক. Lower Stratum থেকে কতিপয় সদস্য এলিট শ্রেণীর অন্তর্ভুক্ত হতে পারে।
  • খ. নিম্ন স্তরের ব্যক্তিরা ( Non-Elite ) নতুন একটি গ্রুপ গঠন করতে পারে যারা প্রতিষ্ঠিত এলিদের অপ্রসারিত করে ক্ষমতা দখল করতে পারে। নিম্নচিত্রের মাধ্যমে দেখানো হলো :
প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব ব্যাখ্যা
Fig : Elite এবং Non-Elite-দের মধ্যে ক্ষমতার আবর্তন

প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব -তে একটি বিষয় লক্ষ্যনীয় যে Pareto Elite এবং Non-Elite দের মধ্যে আবর্তনের ব্যাপারে তেমন বিশ্বাসী ছিলেন না। তার মতে এরূপ আবর্তন কেবল সামাজিক বিপ্লবের মধ্য দিয়ে সংঘটিত হয়। তবে তা পুনরায় নতুন ধরনের এলিটদের সৃষ্টি করে কিন্তু এলিট শাসনের অবসান ঘটায় না।

 

☞ আরো পড়ুন : সঠিক রাষ্ট্রের উৎপত্তি মতবাদ : বিবর্তনমূলক বা ঐতিহাসিক মতামত

 

প্যারেটো এর মূল আগ্রহ ছিল Fox এবং Lion Elite –দের মধ্যকার আবর্তন ব্যাখ্যা করার মধ্যে। তিনি বিশ্বাস করতেন যে সমাজ ক্ষমতার আবর্তন মূল Cunning Elite এবং Courageous Elite এদের মধ্যেই ঘটে। এ প্রক্রিয়ায় নন-এলিটদের ভূমিকা নগণ্য কিন্তু কেন এলিট শাসনের এরূপ আবর্তন ঘটে। Pareto এর মতে একটি Governing Elite গোষ্ঠীর যখন শাসন করার জন্য প্রয়োজনীয় Residue এর ঘাটতি দেখা দেয় এবং কর্তৃপক্ষের মধ্যে শাসনের জন্য প্রয়োজনীয় Residue বর্তমান থাকে তখনই আবর্তন সংঘটিত হয়। কাজেই, প্যারেটোর এলিট তত্ত্ব আবর্তনের মূল কারণ সাইকোলজিক্যাল।

কেন এবং কিভাবে কতিপয় সংখ্যালঘু ব্যক্তি সংখ্যা দিক্ষয় ব্যক্তিকে শাসন করে এবং তাদের শাসন বজায় রাখে এ প্রশ্নের উত্তর দিতে গিয়ে প্যারেটোর এলিট তত্ত্ব এর সাইকোলজিক্যাল ব্যাখ্যা উপস্থাপন করেন। Pareto মনে করেন যে, মানুষের সামাজিক কার্যাদি দুধরনের। যথা:

  • Rational Or Logical
  • Irrational Or Non-logical

সাধারণত মানুষের অধিকাংশ সামাজিক কাজই Non-logical, কিন্তু তা সম্পাদনের পর সেটাকে Logical হিসেবে প্রতিপন্ন করার চেষ্টা করে মানুষ তার আচরণকে যুক্তির আচরণ ধারার ন্যায্য প্রমাণ করার চেষ্টা করে। শাসকরা যে পদ্ধতি তাদের শাসন বজায় রাখে এবং ন্যায্যতা প্রমাণ করে সেটিকেও প্যারাটো দুই ভাগে ভাগ করেছেন। যথা: 1. রেসিডিউ ( Residue ), 2. ডেরিভেশন ( Derivation )

1. রেসিডিউ ( Residue ) : রেসিডিউ ( Residue ) হচ্ছে মানুষের প্রাকৃতিজাত গুণাবলীর প্রতিফলন। প্যারেটোর এলিট তত্ত্ব এর বিশ্লেষণ মূলত এ বিষয়টিও পারি সর্বাধিক গুরুত্ব আরোপ করেছেন এবং রেসিডিউ ( Residue ) কিভাবে মুষ্টিমেয় ব্যক্তির শাসনকে প্রতিষ্ঠিত করে তা ব্যাখ্যা করেছেন। প্যারাটে ছয় ধরনের রেসিডিউস এর কথা বলেছেন।

  1. সমন্বয় সাধন করার গুণাবলী ( Residues Of Combination)
  2. অধ্যবসায়ের গুণাবলী ( Residues Of The Persistence Of Aggregates)
  3. মেলামেশার গুনাবলি ( Residues Of Sociability)
  4. কর্মক্ষমতা ও সক্রিয়তার গুণাবলী ( Residues Of Activity)
  5. সংহতি সাধনের গুণাবলী ( Residues Of The Integrity Of The Individual)
  6. শারীরিক গুণাবলী

2. ডেরিভেশন ( Derivation ) : ডেরিভেশন ( Derivation ) হচ্ছে যার দ্বারা শাসন কর্তৃপক্ষ জনগণের উপর তাদের শাসনের বৈধতা যুক্তি হিসেবে প্রমাণ করার চেষ্টা করে। যেমন বিশেষ ধরনের রাজনৈতিক আদর্শ, মতবাদ, নীতি ইত্যাদি প্রবর্তন করা।

 

শেষ কথা : পরিশেষে বলা যায় যে, প্যারেটোর এলিট আবর্তন তত্ত্ব বা প্যারেটোর এলিট তত্ত্ব রাজনৈতিক তত্ত্বগুলোর মধ্যে অন্যতম একটি তত্ত্ব। তিনি এ তথ্যের মাধ্যমে বলেছেন যে যারা শাসন ক্ষমতায় থাকে তারা স্বল্প শ্রেণী, তারা চক্রাকার ক্ষমতায় থাকে, সুতরাং এলিট কোন অর্থনৈতিক শ্রেণী নয় এমনকি জনগণ নয়। এলিট আবর্তন তত্ত্ব টির মাধ্যমে এটি প্রকাশ পায়।

 

আমাদের সাথে যোগাযোগ করুন

Facebook : https://facebook.com/rvwbd/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *