ফ্রী ব্লগিং করে আয় করার উপায় ২০২৪ : মোবাইল দিয়ে ইনকাম করুন

ব্লগিং করে আয় করার উপায়

ফ্রী ব্লগিং করে আয় করার উপায় ২০২৪ : মোবাইল দিয়ে ইনকাম করুন

আজকের পোস্টে আমরা আলোচনা করবো ২০২৪ সালে মোবাইল দিয়ে ফ্রী ব্লগিং করে আয় করার উপায় ও ব্লগ থেকে আয় করার উপায় ২০২৪? কিভাবে মোবাইল দিয়ে ইনকাম করবেন, প্রতিদিন ও মাসে ব্লগিং করে কত টাকা ইনকাম করা যায়? কিভাবে ফ্রি তে ব্লগ তৈরির নিয়ম? এর সকল খুটিনাটি সকল বিষয় নিয়ে আলোচনা করা হবে।

ব্লগিং করে আয় করার উপায়
২০২৪ সালে বর্তমানে ক্যারিয়ার হিসেবে অনলাইনে ইনকাম করার জন্য ব্লগিং সেরা একটি উপায়। এখানে আপনাকে কোনো টাকা ইনভেস্ট ছারাই খুব সহজেই একটি ব্লগ সাইট তৈরি করে ভালো পরিমান আয় করতে পারবেন। এর জন্য ল্যাপটপ, কম্পিউটার জরুরি না, আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে আয় করার উত্তম পদ্ধতি হলো ব্লগিং করা। কিন্তু ব্লগিং করতে হলে এর বেসিক কিছু বিষয়ে ধারনা থাকতে হবে। সফল ব্লগার হতে হলে অবশ্যই আপনাকে ব্লগিং সম্পর্কে খুটিনাটি বিষয়গুলো ভাল ভাবে জানতে হবে। কিভাবে ফ্রীতে ব্লগ তৈরি করবেন, কী বিষয় নিয়ে কন্টেন্ট লিখবেন, কোন নিস বেশি ইনকাম করা যায়? এসইও করার সঠিক নিয়ম – এছাড়াও আরো কিছু বিষয় অবশ্যই ধারনা থাকতে হবে। তবে এর জন্য কোনো টাকা ইনভেস্ট না করেও ইনকাম করতে পারবেন।

২০২৪ সালে ব্লগিং সেক্টরে বিভিন্ন প্লাটফর্ম রয়েছে তার মধ্যে থেকে আপনি কোন প্লাটফর্মে কাজ করবেন সেটি বাছাই করতে হবে। যেমন, WordPress এবং Google Blogger / Blogspot এই দুইটি প্লাটফর্ম ব্লগিং এর জন্য সেরা। কিন্তু ওয়ার্ডপ্রসে ব্লগিং করতে আপনাকে ডোমেইন হোস্টিং ক্রয় করে শুরু করতে হবে আর যদি ফ্রি তে ব্লগিং করে আয় করতে চান তাহলে গুগল ব্লগার বা ব্লগস্পট আপনার জন্য সেরা একটি প্লাটফর্ম হতে পারে। ২০২৪ সালে অনেক সাকসেসফুল ব্লগার রয়েছে যারা ব্লগস্পট ফ্রিতে মোবাইল ফোন দিয়ে আয় করে আসছে। এদের প্রতিদিন বেশ ভালো পরিমান আয় হয় এবং মাসে আরো বেশি হয়। তো আপনি যদি ফ্রিতে ব্লগিং শুরু করতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন আশা করি, ব্লগিং সম্পর্কে খুটিনাটি বিষয়গুলো বিস্তারিত জানতে পারবেন। এর জন্য প্রথমেই আপনাকে জানতে হবে ব্লগিং কী বা ব্লগিং কাকে বলে?

 

ব্লগিং কী?

উইকিপিডিয়ার মতে ব্লগ হলো এমন একটি অনলাইন ভিত্তিক ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ব্লগ শব্দটি ওয়েবব্লগার এর সংক্ষিপ্ত রূপ। এখানে যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। আবার যিনি ব্লগার তাকে পেশা হিসেবে বলা যায় ব্লগিং করা। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে পোস্ট কনটেন্ট লিখে থাকে আর ব্যবহারকারীরা সেখানে তাদের কোনো সমস্যা খুব সহজেই অনলাইনে ব্লগ পড়ে তার সমাধান করতে পারে। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগিং ফ্রিল্যান্সিং সেক্টর হিসেবে গড়ে উঠেছে।

মুলত ব্লগ হলো ইংরেজী Blog এর বাংলা প্রতিশব্দ। যেখানে একজন ব্লগার বিভিন্ন বিষয়ে লেখা-লেখি করে থাকে। এই বিভিন্ন বিষয় নিয়ে লেখা-লেখি করাই হলো ব্লগিং। ব্লগিং বিভিন্ন ধরনের হতে পারে। আপনি কোন বিষয় দক্ষ সেই বিষয়ে একটি ব্লগ সাইট তৈরি করে লেখা-লেখি করে আয় করতে পারেন। তবে অবশ্যই লেখাগুলো ইনফরমেটিভ ও তথ্যবহুল হতে হবে। কারন, আপনার মনগড়া কোনো লেখা কোনো ভিজিটর পড়বে না এবং গুগল অ্যালগরিদমে এটি সঠিক পদ্ধতি নয়।

মুলত আপনি যদি কোন একটি নিস বা মাল্টি-নিস অনুযায়ী লেখা-লেখি করেন, তাহলে অবশ্যই আপনার সাইটকে গুগলে ইনডেক্স করার জন্য গুগল সার্চ কনসোলে যুক্ত করতে হবে অথবা যেকোন সার্চ ইঞ্জিনে ওয়েবসাইটকে যুক্ত করতে হবে। তাপর যখন কোনো ভিজিটর আপনার ব্লগ পড়বে এবং এসইও-ফ্রেন্ডলী পোস্ট করলে আরো অধিক ভিজিটরস পাবেন, এর থেকে বিভিন্ন উপায়ে অনলাইনে ফ্রি ব্লগিং করে প্রতিদিন বা মাসে ভালো আয় করতে পারবেন। তবে অনলাইন ইনকাম এর জন্য অবশ্যই আপনাকে ধৈর্য, লেখার ধরন বা ব্লগিং ক্যারিয়ার হিসেবে নেয়ার জন্য বেসিক আইডিয়া থাকতে হবে। তাই আপনাকে একটি ব্লগ সাই তৈরি করতে হবে, কিভাবে ব্লগ সাইট তৈরি করবেন তার নিয়ম নিচে আলোচনা করা হলো।

 

ফ্রি তে ব্লগ তৈরির নিয়ম? ব্লগস্পটে ওয়েবসাইট তৈরি করার নিয়ম।

আমরা যেহেতু ফ্রি তে ব্লগ তৈরির নিয়ম জানতে চাই তাই ওয়ার্ডপ্রেসকে আপাতত বাদ দেয়া যাক কারন এখানে আপনাকে টাকা ইনভেস্ট করতে হবে। তবে ফ্রি তে ব্লগ তৈরির জন্য গুগল ব্লগার বা ব্লগস্পট সেরা একটি প্লাটফর্ম হবে। কারন এখানে সম্পুর্ন গুগল হোস্টেড একটি প্লাটফর্ম। যেখানে সাব-ডোমেইন দিয়েই ব্লগিং শুরু করতে পারেন। তবে আপনি চাইলে কাস্টম ডোমেইন কিনে যুক্ত করতে পারেন, এটি সব থেকে ভালো পদ্ধতি। এতে র্যাংকিং এর ক্ষেত্রে অনেকটা সুবিধা দেয় এবং প্রফেশনাল ব্লগার হিসেবে দেখা যায়। তবে যেহেতু আজকে আমরা ফ্রি তে ব্লগ তৈরি করবো তাই গুগল ব্লগস্পট এর সাব-ডোমেইন নিয়ে শুরু করবো। কিভাবে একটি ফ্রী ব্লগসাইট তৈরি করতে হয় নিচে বিস্তারিত আলোচনা করা হলো :

  • প্রথমেই আপনাকে একটি জিমেইল একাউন্ট তৈরি করতে হবে তারপর Blogger.com সাইটে গিয়ে সাইন আপ করতে হবে।
  • সাইন আপ করার পর প্রথমেই নিচের ইমেজের মতো ইন্টারফেজ আসবে, এখানে আপনি আপনার ব্লগের টাইটেল দিবেন, যা আপনার নিস অনুযায়ী হতে হবে। এতে এসইও সুবিধা ও র্যাংকিংয়ে অনেক সুবিধা দিবে। তারপর Next ক্লিক করুন।

ফ্রি তে ব্লগিং করে আয়

  • এখানে একটি ইউনিক সাইট নাম দিতে হবে, আগে ব্যাবহার করা হয়েছে এমন নাম গ্রহনযোগ্য না। তাই আপনাকে আপনার নিস অনুযায়ী সুন্দর একটি নাম দিয়ে Next ক্লিক করতে হবে।

ব্লগিং করে আয় ২০২৪

  • তারপর আপনার এডমিন নাম দিয়ে Finish বাটনে ক্লিক করুন।

 

এখন মোটামুটি আপনার একটি ব্লগস্পটে ওয়েবসাইট তৈরি করা হয়ে গেছে। এখন কিছু বেসিক সেটিংস করে আর্টিকেল লেখা শুরু করতে পারেন। ব্লগার বা ব্লগস্পট এসইও সেটিংস নিয়ে পরবর্তী পোস্টে আলোচনা করা হবে।

 

মোবাইল দিয়ে ফ্রী ব্লগিং করে আয় করার উপায় ২০২৪

প্রথমেই আমরা ফ্রি তে ব্লগ তৈরির নিয়ম? ব্লগস্পটে ওয়েবসাইট তৈরি করার নিয়ম জেনেছি। এখন কিভাবে মোবাইল দিয়ে ফ্রি ব্লগিং করে আয় করা যায় এবং ২০২৪ সালে মোবাইল দিয়ে ফ্রী ব্লগিং করে আয় করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো। মোবাইল দিয়ে ফ্রি ব্লগিং করে আয় করার জন্য কয়েকটি বিষয় জানতে হবে যা আপনার অনলাইনে ইনকাম করার জন্য অনেক সুবিধা প্রদান করবে।

নিস বাছাই

যখন আপনি একটি ব্লগ সাইট তৈরি করবেন তারপর আপনার প্রথম কাজ হলো নিস বাছাই করা, কোন নিস আপনি ভালো জানেন বা কোন টপিক নিয়ে কাজ করলে আপনি মোবাইল দিয়ে সহজেই লেখা-লেখি করতে পারবেন। তবে নিস বাছাই করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে নিস অনুযায়ী কিওয়ার্ড রিসার্চ করতে হবে। কোন কিওয়ার্ড এর সার্চ ভলিউম বেশি বা ট্রাফিক বেশি আসে সেটি বাছাই করে ব্লগ পোস্ট করা শুরু করতে হবে। কিওয়ার্ড রিসার্চ এর জন্য বিভিন্ন টুলস রয়েছে সেগুলো থেকে আইডিয়া নিতে পারেন।

এসইও-ফ্রেন্ডলি পোস্ট কন্টেন্ট লিখে আয়

নিস বাছাই করার পর সেই নিস অনুযায়ী এসইও-ফ্রেন্ডলি পোস্ট কন্টেন্ট লিখতে হবে। কারন ভালো ভাবে এসইও না করতে পারলে আপনার পোস্ট সার্চ ইঞ্জিনে র্যাংক করবে না। তাই ব্লগ পোস্ট লেখার জন্য এসইও-ফ্রেন্ডলি পোস্ট কন্টেন্ট জানতে হবে। যখন আপনি এসইও-ফ্রেন্ডলি পোস্ট কন্টেন্ট আপনার ব্লগ সাইটে লিখবেন তখন এটি গুগল সার্চে সবার উপরে দেখাবে যার মাধ্যমে আপনার ওয়েবসাইটে বেশি ভিজিটরস আসবে এবং বিভিন্ন এডস প্লাটফর্মে যুক্ত হয়ে মোবাইল দিয়ে ব্লগিং করে ইনকাম করতে পারবেন।

এডস নেটওয়ার্ক যুক্ত করার মাধ্যমে ইনকাম

আপনার পোস্টগুলো যদি গুগল বা সার্চ রেজাল্টে ভালো র্যাংক করে তাহলে সেখান থেকে ভিজিটরস আসবে এবং বিভিন্ন এডস নেটওয়ার্ক যেমন, গুগল এডসেন্স এর সাথে আপনার ওয়েবসাইট কানেক্ট করে ঘরে বসে আয় করতে পারবেন। ২০২৪ সালে গুগল এডসেন্স এর থেকে ভালো ইনকাম করা যায়। তবে এর জন্য মানসম্মত পোস্ট কন্টেন্ট লিখতে হবে, কপি পোস্ট বা লো-ভ্যালু পোস্টগুলো গুগল এডসেন্স এর পলিসি অনুযায়ী গ্রহনযোগ্য না। তাই ইনফরমেটিভ এবং তথ্যবহুল পোস্ট করে গুগল এডসেন্স এর কাছে আপনার সাইট এপ্লাই করতে হবে। এর পর থেকে আপনার ইনকাম শুরু হবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়

মোবাইল দিয়ে পোস্ট করা কঠিন কাজ নয়, তবে পোস্ট সানস্মত হতে হবে। আপনি যদি কোনো প্রডাক্ট বা পন্য নিয়ে ব্লগিং শুরু করেন তাহলে ওই প্রডাক্টের অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে ঘরে বসে অনলাইনে ব্লগার সাইট থেকে আয় করতে পারবেন। এফিলিয়েট মার্কেটিং এর বিস্তারিত বিষয় এখানে পড়ুন : মোবাইল দিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং : ঘরে বসে আয় ২০২৪

স্পনসরশীপ থেকে আয়

আপনি যখন একটি ব্লগ সাইট বেশি ট্রাফিক গেইন করবেন তখন আপনাকে বিভিন্ন কোম্পানি থেকে স্পনসরশীপ দিবে, যার মাধ্যমে আপনি আরো বেশি ইনকাম করতে পারবেন। কোম্পানিগুলো তাদের সেবাসমুহ প্রচার করার জন্য বিভিন্ন ব্লগিং প্লাটফর্মের সাথে চুক্তি করে থাকে যা ব্লগিং করে আয় করার অন্যতম সেরা একটি উপায়।

এছারাও বিভিন্ন উপায় রয়েছে, যার মাধ্যমে ২০২৪ সালে মোবাইল দিয়ে ফ্রী ব্লগিং করে আয় করতে পারবেন। মুলত বিভিন্ন মোবাইল দিয়ে ফ্রী ব্লগিং করে আয় করার উপায় আছে, আপনাকে শুধু এসকল বিষয়গুলোর উপর ভালো আইডিয়া থাকতে হবে। তাহলেই আপনি একজন সফল ব্লগার হতে পারবরন।

 

ব্লগিং করে কত টাকা আয় করা যায়? প্রতিদিন ও মাসে ইনকাম কত টাকা?

আমরা প্রায় সময় শুনি ব্লগিং করে প্রতিদিন অনেক টাকা ইনকাম করে বা মাসে অনেক টাকা ইনকাম করে। যদিও ব্লগিং করা কঠিন কাজ নয় তবে আপনার কন্টেন্ট এর ভ্যালু কেমন সেই অনুযায়ী বলতে পারবেন ব্লগিং করে কত টাকা আয় করা যায়। এর নির্দিষ্ঠ কোনো হিসেব নেই তবে আপনি যদি যথেষ্ট সময় এবং ধৈর্য নিয়ে কাজ করেন তাহলে প্রতিদিন বা মাসে ১০০-২০০ ডলার ইনকাম করা কঠিন ব্যাপার না। আপনার ব্লগ থেকে কি ধরনের আয় হবে তা নির্ভর করে আপনি কোন নিস অনুযায়ী ব্লগিং করছেন। আবার যদি অ্যফিলিয়েট এর মাধ্যমে আয় করেন তাহলে কোন প্রডাক্টের চাহিদা বেশি সেই অনুযায়ী পেসিভ ইনকাম হবে। এতে প্রতিদিন ভালো আয় হয় এবং মাসে আরো ভালো পরিমান ইনকাম হয়।

 

শেষ কথা : ২০২৪ সালে ক্যারিয়ার হিসেবে ব্লগিং করা ভালো ও সহজ একটি পথ বিশেষ করে ফ্রি তে ব্লগ তৈরির নিয়ম জেনে মোবাইল দিয়ে ফ্রী ব্লগিং করে আয় করার উপায় আছে যা কাজে লাগিয়ে প্রতিদিন বা মাসে ভালো পরিমান আয় করা সম্ভব। বিশেষ করে ফ্রি ব্লগিং প্লাটফর্ম হিসেবে গুগল ব্লগার বা ব্লগস্পট থেকে কোনো প্রকার টাকা ইনভেস্ট ছারা ঘরে বসে আয় করতে পারবেন। ২০২৪ সালে ব্লগিং এর চাহিদা অনেক বেশি। তাই আপনি যদি সঠিক পদ্ধতি ও নিয়ম অনুযায়ী কাজ করেন তাহলে এখান থেকে অনলাইনে ইনকাম করার সহজ উপায় হবে।

 

আমাদের সাথে যোগাযোগ করুন :

Facebook Page : https://facebook.com/rvwbd/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *