কম দামে ৫টি সেরা পকেট রাউটার ২০২৪ : বাংলাদেশ প্রাইস ও দাম

সেরা পকেট রাউটার ২০২৪

কম দামে ৫টি সেরা পকেট রাউটার ২০২৪ : বাংলাদেশ প্রাইস ও দাম

আমরা বর্তমান সময়ে যারা কম দামে বা বেশি দামের সেরা পকেট রাউটার ২০২৪ সালে কিনতে চাচ্ছেন এবং বাংলাদেশ প্রাইস ও দাম নিয়ে চিন্তিত তাদের জন্য আজকের পোস্টটি খুবই উপকারি হবে, কারন আজকের পোস্টে ৫টি সেরা এবং ভালো মানের হটস্পট ওয়াইফাই রাউটারের সাথে পরিচয় করিয়ে দিবো যা কম দামের মধ্যে ভালো পারফরমেন্স পাবেন এবং খুব সহজেই মোবাইলে সহ অন্যান্য ডিভাইসে কানেক্ট করতে পারবেন। এদের মাসিক খরচ কেমন ও ওয়াইফাই রাউটার এবং পকেট রাউটারের পার্থক্য কি? সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি ২০২৪ সালের পকেট রাউটার পছন্দ করার জন্য আজকের পোস্টটি যথেষ্ট উপকারী হবে। Pocket Router 2024 এর সকল সুবিধা ও ফিচারস নিচে আলোচনা করা হলো।

সেরা পকেট রাউটার ২০২৪

 

পকেট রাউটার কি?

পকেট রাউটার হলো একধরণের ছোট ও পোর্টেবল ইন্টারনেট সংযোগ প্রদানকারী ওইফাই বা হটস্পট রাউটার, যা ছোট এবং সহজ ব্যবহার যোগ্য ডিজাইন করা হয়ে থাকে। এই রাউটারগুলি আপনাকে যেকোনো স্থানে নরমাল ইন্টারনেট স্পিড এর থেকে বোশি স্পিড ইন্টারনেট সংযোগ প্রদান করতে সক্ষম এবং বিশেষভাবে ভ্রমণের সময়ে এর কাজ বেশি হয়ে থাকে, এছারাও বিভিন্ন কাজে Pocket Router ব্যাবহার করতে পারবেন।

আরো সহজভাবে বলতে গেলে, একটি পকেট রাউটারকে মোবাইল হটস্পট এর মত চিন্তা করতে পারেন। কারণ এটি সিম ব্যাবহার করে অধিক ব্যাবহারকারীরা সহজেই ওয়াইফাই এর মাধ্যমে দ্রুত ইন্টারনেট সুবিধা পেয়ে থাকে এবং খুব সহজেই যে কোন ইউজার ওয়াইফাই পাসওয়ার্ড এর মাধ্যমে রাউটারের সাথে কানেক্ট করতে পারবে। বাংলাদেশি বিভিন্ন ধরনের পকেট রাউটার রয়েছে। একটি পকেট রাউটার কে সাধারণত মডেম এর সাথে তুলনা করা যেতে পারে, তবে এটি মডেম না। মডেম কানেক্ট করতে হলে অবশ্যই আপনাকে সব সময় বিদ্যুৎ পোর্টের সাথে সংযুক্ত রাখতে হবে কিন্তু পকেট রাউটারের ক্ষেত্রে একদমই ভিন্ন এটি সাধারণত একবার চার্জ করলে প্রায় ১০ থেকে ১৫ ঘন্টা ব্যাকআপ পাওয়া যায়। বাংলাদেশে বিভিন্ন দামের রাউটার পাওয়া যায়। এসব Pocket Router Price in Bangladesh 2024 ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

সাধারনত পকেট রাউটারগুলি ছোট এবং হালকা হওয়ায় যেকোনো স্থানে নিয়ে যাওয়া যায় এবং খুব সহজেেই আপনার ইন্টারনেট স্পিড বাড়াতে সুবিধা দিয়ে থাকে। এই রাউটারগুলি সাধারণভাবে ৩জি বা ৪জি মোডেম ও ৫জি ওয়াইফাই সংযোগ হয়ে থাকে। এছাড়াও এইধরনের Poket Router গুলো আপনার ব্যক্তিগত হটস্পট তৈরি করতে সক্ষম, যা বেশি সুরক্ষিত ও ব্যক্তিগত ইন্টারনেট সংযোগ দিয়ে থাকে। এছাড়াও এই রাউটারগুলি একটি ব্যক্তিগত ওয়াইফাই নেটওয়ার্ক তৈরি করতে সক্ষম এবং একটি মডেম বা পকেট রাউটার থেকে প্রায় ১০টি ডিভাইস এক সাথে কানেক্ট করে ব্যাবহার করতে পারবেন।

সহজ ও ব্যবহারিক ইন্টারনেট সংযোগের জন্য আধুনিক প্রযুক্তির উপর ভিত্তি করে ইন্টারনেট সংযোগ আমাদের জীবনকে অনেকটাই সহজ ও উন্নত করে তুলছে, যা দৈনন্দিন জীবনে আমাদের বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগছে। যে কোনো স্থানে আমরা যাই না কেনো, সেখানেই আমাদের ইন্টারনেটের সংযোগ প্রয়োজন হয়। কারন বর্তমান সময়ে ইন্টারনেট ব্যাবহার ছারা সকলেই এর প্রভাব লক্ষ করতে পারে।

তাই আমরা যে কাজই করি না কেনো অথবা কোথাও ভ্রমন বা বাহিরে কোথাও গেলে ইন্টারনেট সংযোগ আমাদের অতি প্রয়োজনীয় হয়ে পরে কিন্তু সব সময় সহজেই প্রয়োজনীয় ইন্টারনেট সংযোগ পাওয়া সম্ভব হয় না। কোথাও ভ্রমণের সময়ে, বাহিরে থাকার সময়ে বা এক স্থান থেকে অন্য স্থানগুলিতে ইন্টারনেট ব্যবহার করতে চাইলে আমাদের সাহায্যে অত্যন্ত কার্যকরী হতে পারে ওয়াইফাই পকেট রাউটার ( WiFi Pocket Router In Bangladesh ) ।

পকেট রাউটার হলো একটি ছোট এবং পোর্টেবল ওয়াফাই এর মতো ইন্টারনেট রাউটার যা ছোট এবং বিভিন্ন কাজে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়ে থাকে। যাতে আপনি খুব সহজেই পকেটে একটি মডেম বা ছোট পোর্টেবল রাউটার যা ওয়াইফাই বা হটস্পট এর মাধ্যমে আপনার মোবাইল ফোনের সাথে কানেক্ট করে দীর্ঘ সময় ধরে ব্যাবহার করতে পারবেন। এতে সাধারণ ডাটা ব্যবহার এর থেকে বেশি স্পীড পাবেন।  এর জন্য প্রয়োজন শুধু যেকোনো সিমে মাসিক ডাটা প্যাকেজ কিনে যেকোন স্থানে বসে ইন্টারনেট সুবিধা পাবেন।

২০২৪ সালে এই সকল হটস্পট মোবাইল রাউটার আপনার ইন্টারনেট সংযোগ প্রদান করতে সক্ষম এবং বিশেষভাবে কোথাও ভ্রমণের সময়ে বিভিন্ন কাজে আসে এবং আমাদের ওয়ারলেস ওয়াইফাই এর সুবিধা দিয়ে থাকে। পকেট রাউটারগুলি খুব সহজেই আপনি আপনার সাথে যে-কোনো সময় যে-কোনো স্থানে ব্যাবহার করতে পারবেন এবং আপনি যেখানেই যান, সেখানে ইন্টারনেট সংযোগ পাবেন।

তবে, এর জন্য নির্দিষ্ঠ ভালো মানের মোবাইল পকেট রাউটার দরকার হবে, হোক সেটা কম দামের বা বেশি দামের। আপনার বাজেট কম বা বেশি বাজেট হয়ে থাকে এর মধ্যেই আপনি একটি সেরা পকেট রাউটার পাবেন, বাংলাদেশে প্রাইস বা এর দাম কম বেশি হতে পারে, কারন কম দামের পকেট রাউটার এর ফিচার’স কিছুটা কম পাবেন আবার বেশি বাজেটের পকেট রাউটারে বেশি ফিচার’স পাবেন। এটি সম্পুর্ন নির্ভর করে বাংলাদেশের পকেট রাউটার এর প্রাইস বা দাম কত তার উপর।

পকেট রাউটারের বৈশিষ্ট্যসমৃদ্ধতা অন্যান্য রাউটার থেকে পৃথক হতে পারে কারন এর বাংলাদেশ প্রাইস কম বেশি অনুযায়ী বিভিন্ন ধরনের হতে পারে। তবে আপনি যদি একটি মোবাইল এ কানেক্টে বা অফিশিয়াল কোনো কাজের জন্য ভালো মডেম বা পকেট রাউটার কিনতে চান তাহলে অবশ্যই আপনাকে রাউটার বা মডেম কেনার আগে এর কাজ সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

কারন, ২০২৪ সালে পকেট রাউটার বা মডেম গুলো বিভিন্ন সুবিধা দিয়ে থাকে, যেমন; ৩জি, ৪জি এবং ২০২৪ সালে পকেট রাউটারে ৫জি পকেট রাউটার সাপোর্ট করে এমন অনেক পাওয়া যায়। তাই চলুন আগে জেনে নেই মুলত কিভাবে মডেম বা পকেট রাউটার গুলো কাজ করে থাকে।

তবে এখানে মডেম বা পকেট রাউটার একই সুবিধা দিয়ে থাকে তবে মডেম সাধারণ কোনো চার্জার বা ল্যাপটপ বা কম্পিউটার এর পোর্টের সাথে সংযুক্ত করে ব্যাবহার করতে হয় কিন্তু পকেট রাউটার একবার চার্জ করলে অনেকক্ষণ ব্যাবহার করা যায়। এটি সম্পর্কে নিচে আরো বিস্তারিত জানবো তার আগে এর কাজ সম্পর্কে জানা যাক।

সেরা ৫টি ভালো মোবাইল পকেট রাউটার ২০২৪ বাংলাদেশ প্রাইস

২০২৪ সালে সব থেকে ভালো রাউটার, সিম রাউটার গ্রামীণফোন রাউটার, রবি, এয়ারটেল, বাংলালিংক, হুয়াওয়ে সহ বিভিন্ন ধরনের কম দামে ভালো মানের Pocket Router রয়েছে। বাংলাদেশে এর দাম বা প্রাইস বিভিন্ন রকম হয়ে থাকে এবং প্রত্যেকটি হটস্পট ওয়াইফাই রাউটারের কাজ ভিন্ন ভিন্ন ফিচার দিয়ে থাকে। নিচে কম দামের মধ্যে সেরা ৫টি ভালো মোবাইল পকেট রাউটার এর তালিকা এবং এদের বাংলাদেশ প্রাইস ও বাংলাদেশ দাম ও বিভিন্ন ফিচারস সহ সকল রিভিউ দেয়া হয়েছে। এই তালিকায় অবশ্যই আপনার পছন্দের Best Pocket Router থাকতে পারে, তালিকা যুক্ত করা রাউটার গুলো বাংলাদেশের বিভিন্ন ই-কমার্স সাইট এবং বিভিন্ন দোকানে পেয়ে যাবেন। তালিকা যুক্ত পকেট রাউটার গুলোর বাংলাদেশ দাম সহ বিস্তারিত আলোচনা করা হলো :

OLAX MF982 4G LTE 3000mah Pocket Wifi Mobile Hotspot Router

MF982 4G LTE পকেট ওয়াইফাই মোবাইল হটস্পট রাউটারটি একটি সেরা মানের এবং দক্ষতা এবং পোর্টেবিলিটির সাথে সমন্বিত ভাবে তৈরি করা হয়েছে, যেখানে আপনি খুব সহজেই মোবাইল বা অন্যান্য ডিভাইসের সাথে হটস্পট ওয়াফাই এর মাধ্যমে সংযোগ করতে পারবেন।

এই ডিভাইসটি WiFi শেয়ারিং এর জন্য একটি শক্তিশালী ডিভাইস বলা যায়, এই ডিভাইসটি একই সময়ে একাধিক 10 ব্যবহারকারী এক সাথে হটস্পট ওয়াইফাই এর মাধ্যমে এই পকেট রাউটারের সাথে কানেক্টেড থাকতে পারবে। আপনি যদি একটি ট্যাবলেট, ফোন বা ল্যাপটপে ব্যবহার করেন, তবে MF982 4G LTE রাউটার টি প্রায় 10-14 ঘণ্টা চার্জ ব্যাকআপ দিবে।

OLAX MF982 4G Router টি ডাউন – লোড এর জন্য 150Mbps ইন্টারনেট সুবিধা দিবে এবং আপলোডের জন্য 50Mbps স্পীড পাবেন। এর ব্যাটারি কার্যক্ষমতা, 150mbps স্পীড সহ দারুন পারফরম্যান্স এবং ল্যাগ-ফ্রি সংযোগ দিতে পারবে। একসাথে ১০ জন কানেকশন থাকা অবস্থায় লেটেন্সি নেই বললেই চলে, তাই বলা যায় ২০২৪ সালের 4g Pocket Router এর মধ্যে এটি একটি সেরা পকেট রাউটার।

এটিতে ২জিবি পর্যন্তু মেমোরি কার্ড সাপোর্ট করবে এবং এই ডিভাইসটি 802.11 b/g/n 2.4G ফ্রিকোয়েন্সিতে কাজ করে। এটিতে 3000mAh ব্যাটারি সহ, MF982 একটি দীর্ঘস্থায়ী সংযোগ দিয়ে থাকেম। এই পকেট-আকারের বা ছোট এই শক্তিশালী রাউটারটি আপনির ব্যাটারি শেষ হওয়ার চিন্তা করা ছারাই ১০-১৪ ঘন্টা সংযোগিত থাকতে সুনিশ্চিত করবে বলে আশা করা যায়। OLAX MF982 4G LTE 3000mah Pocket Wifi Mobile Hotspot Router টিতে নেটওয়ার্কের বহুমুখীতা আরও একটি মৌল্যবান বৈশিষ্ট্য হলো, এটি 4G TDD-LTE এবং FDD-LTE মোড সাপোর্ট করে।

MF982 4G LTE ডিভাইসটি Windows 7, Windows XP, Vista, এবং Mac OS সহ বিভিন্ন অপারেটিং সিস্টেমসমূহ সাপোর্ট করে। এছারাও এতে রয়েছে ডিসপ্লে সিস্টেম সহ নানা ধরনের ফিচার’স। OLAX MF982 4G LTE পকেট রাউটার টি বাংলাদেশের প্রাইস প্রায় ৩১০০ টাকা থেকে ৩৪০০ টাকার মধ্যে পাবেন, এর বাংলাদেশ দাম অনুযায়ী যথেষ্ট সেরা সুবিধা দিয়ে থাকে, সাথে ওয়ারেন্টি তো থাকছেই। দাম অনুযায়ী এই হটস্পট ওয়াইফাই রাউটারটি সেরা পকেট রাউটার।

OLAX MF982 4G LTE Features :

বাংলাদেশ দাম 3190৳
Wifi Sharing Device 10 wifi users supported
Working hours 10-14 Hours WiFi connections for tablet, Phone, Laptop
Wireless Speed DL 150Mbps/UpLoad 50Mbps
Performance cat4, 150mbps
Memory Card Supported
Wi-Fi Supported Frequency 802.11 b/g/n 2.4G only
Battery capacity 3000mAh
Network mode 4G TDD-LTE + FDD-LTE
Operating system Windows 7, Windows XP, Vista, Mac OS

 

VEMO E5783 Plus 4G/5G Pocket Wifi Router 300Mbps

E5783 Plus 4G LTE CAT4 300Mbps পোর্টেবল ওয়াইফাই রাউটারটি দ্রুত ও নির্ভরযোগ্য ইন্টারনেটের জন্য আপনার জন্য সেরা ৪জি এবং ৫জি পকেট রাউটার হিসবে সেরা ওয়াইফাই পকেট রাউটার। এছারাও রয়েছে একটি 3000mAh ব্যাটারি এবং এটি বিভিন্ন জায়গায় ভ্রমন কনতে গেলেও LTE এবং WCDMA ইন্টারনেট সুবিধা পাবেন। এটি একটি 300Mbps ডেটা ট্রান্সফার রেট, IEEE 802.11n স্ট্যান্ডার্ড এবং TDD-LTE সিস্টেম সমন্বিত, এটি 2.4G এবং 5G উভয় নেটওয়ার্কেই কাজ করে।

মাইক্রো-সিম কার্ড স্লট যুক্ত করা এবং সেটআপ করা খুবই সহজ। ভ্রমণকারী এবং দূরবর্তী কর্মীদের জন্য সেরা পকেট রাউটার যার বাংলাদেশ প্রাইস ৩ হাজার টাকা থেকে ৩৩০০ টাকা প্রায় এই দামে অনেক সুবিধা দেয় যেমন: প্যাকেজটিতে রয়েছে 1x পোর্টেবল ওয়াইফাই রাউটার এবং 1x USB কেবল, আপনি যেখানেই থাকুন না কেন আপনাকে ইন্টারনেট সংযুক্ত রাখতে পারবে। এছারাও এতে, রিসেট বাটন রয়েছে। এটি ৩০ মিটার পর্যন্ত হটস্পট ইন্টারনেট কানেকশন পাবেন। এর মাধ্যমে গেমিং, চ্যাটিং ও ব্রাউজিং সহ সকল কাজ করতে পারবেন। এছারাও রয়েছে বিভিন্ন ফিয়েচার’স।

VEMO E5783 Plus 4G/5G Pocket Wifi Router Features :

বাংলাদেশ দাম 3390৳
CAT4 Data Transfer Rate 300Mbps
Supported Frequency Bands LTE – B1/B3/B5/B7/B8/B20/B28/B38/B40/B41
WCDMA: B1/B5/B8
Storage MicroSD card slot of up to 32GB
Hotspot WiFi Sharing Device 10 devices
Card Slot Micro-SIM card
Battery Life Up to 12 hours
CAT4 300MBPS 3000mAh battery Yes
Size 97 x 58.5 x 18.9 mm

 

Grameenphone – GP 4G Pocket Router ZTE MF937

GP 4G Pocket Router ZTE MF937 একটি নতুন 4G LTE Cat4 মোবাইল ওয়াইফাই হটস্পট রাউটার যা 150Mbps পর্যন্ত ডাউন – লোড স্পীড পাবেন এবং 50Mbps পর্যন্ত আপলোড গতি পাবেন৷ এটিতে এক সাথে প্রায় ১০ টি পর্যন্ত ওয়্যারলেস ডিভাইস হটস্পটের সাথে সংযুক্ত হতে পারে। GP 4G Pocket Router টি সাধারণত WiFi 802.11b/g/n 2×2 MIMO সাপোর্ট করে। এর ব্যাটারি 2000mAh এর যা একটি অপসারণযোগ্য এবং সেরা পকেট রাউটার ব্যাটারি বলা যায়।

গ্রামীনফোন 4G পকেট রাউটার ZTE MF937 একটি অসাধারণ ও সেরা মানের ডিজাইন করা। যা দেখতে প্রিমিয়াম কোয়ালিটি এবং সাথে মাল্টি-কানেক্টিভিটি সুবিধা দেয় এবং সহজেই পকেটে করে যেকোনো স্থানে নিয়ে যেতে পারবেন। গ্রামীনফোন – GP 4G Pocket Router ZTE MF937 এর বাংলাদেশ প্রাইস হলো ৩১৯৯ টাকা। এর দাম অনুযায়ী যথেষ্ট সেরা ফিচারস দেয়। কম দামের মধ্যে ৩জি / ৪জি সেরা পকেট রাউটার হিসেবে বলা যায়।

GP 4G Pocket Router ZTE MF937 Features :

বাংলাদেশ দাম 3199৳
Network HSDPA/HSUPA/HSPA+/LTE/GSM/EDGE/WCDMA
Battery 2000mAh
3G/4G Supported
Wireless Chipset Model RTL8192ES_REALTEK
USIM/SIM Slot USIM/SIM slot
AC Adapter 5V/1.0A
Data Transfer Rate (WiFi) 150 Mbps
Maximum Power Consumption 3100mW
WiFi Network Standards 802.11b/g/n
Dimensions 105.6×63.8×14.38mm
USB Version 2.0
LED Indicator “3 LED indicators Battery indicator, WiFi indicator, Network indicator”

 

Airtel 4G LTE Wi-Fi Pocket Router All Sim Supports Hotspot

বাংলাদেশে অনলাইনে Airtel 4G LTE Wi-Fi Pocket Router All Sim Supports Hotspot পোর্টেবল ওয়াইফাই ডেটা ডিভাইস রাউটারটি দারুন ডিজাইন করা। 4G হটস্পট ডিভাইসের জন্য একটি Airtel 4G সিম প্রয়োজন অথবা অন্যান্য সিম ব্যবহার করতে পারবেন। এটি একসাথে প্রায় ১০টি ডিভাইস কানেক্ট করতে সক্ষম। এটি সর্বোচ্চ ৪-৫ ঘন্টার বেশি ব্যাটারি ব্যাকআপ পাবেন। এতে রয়েছে 300mbps ইন্টারনেট কানেকশন স্পীড। এটিতে শুধুমাত্র এয়ারটেল সিম ব্যবহার করতে পারবেন এমনটা নয় এর রাউটারটিতে সকল প্রকার সিম ব্যবহার করে ইন্টারনেট হটস্পট বা ওয়াইফাই এর মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

 

Airtel 4G LTE Wi-Fi Pocket Router Features :

বাংলাদেশ দাম 3490৳
Model Airtel 4G Hotspot
Type Wireless
Wired Transfer Rate 150 Mbps
Number of USB Interfaces 1 x USB 2.0
Wi-Fi Supported Frequency 2.4G
Package Yes
Max. LAN Data Rate 150Mbps
2.4G Wi-Fi Transmission Rate 300 Mbps
Battery Capacity 1500mAh battery, up to 4 hours working time

 

LTE MF925 4G Wireless Router

এই LTE MF925 4G Wireless Router হাই-স্পিড ওয়্যারলেস রাউটারে তিনটি LED লাইট রয়েছে এবং ডিসপ্লে স্ক্রিন আছে।ইন্টারনেট স্পীড 150Mbps পর্যন্ত, 2.4G Wi-Fi ফ্রিকোয়েন্সি তে মোটামুটি ভালো স্পীড পাবেন। 32 জিবি স্টোরেজ ব্যাবহার করতে পারবেন এবং সাথে থাকছে 2100mAh ব্যাটারি এবং এর প্লাস্টিক বডি, যা অসাধারণ ডিজাইন করা।

LTE MF925 4G Pocket Router টি খুব সহজেই যেকোনো স্থানে নিয়ে ভ্রমন করার সুবিধা রয়েছে এবং ২১০০mAh ব্যাটারি দিয়ে ১৪ ঘন্টার উপরে ব্যাকআপ পাবেন। এডমিন পাসওয়ার্ড , ইউজার আইডি সকল কিছু আইপি ঠিকানা দিয়ে নিজের মতো করে ব্যাবহার করতে পারবেন। এছারাও এর অনেক সু্বিধা রয়েছে ডিজাইন, বডি, লাইট, কানেকশন স্পীড ইত্যাদি আপনাকে মুগ্ধ করবে। তবে এতে ৫জি কানেকশন নেই। LTE MF925 4G Wireless Router এর বাংলাদেশ দাম প্রায় ২৮০০-২৯০০ টাকার মতো।

LTE MF925 4G Wireless Router Features :

বাংলাদেশ দাম 2900৳
Model MF925
Type WiFi Box
Display 3 LED lights
Operating Frequency 4G/LTE-FDD:B1/B3/B5(850/1200/2100MHz)
3G/WCDMA:B1(2100MHz)
2G/GSM:(None)
SIM Card Slot 1 SIM supported
WiFi Password 1234567890
Webpage 192.168.0.1
Compatible Devices Tablet, Smartphone, others
Wireless Communication Standard 802.11bgn
Color Default White
Product Dimensions 3.86 x 2.36 x 0.59 inches (9.8 x 6 x 1.5 cm)
Username admin
Password admin

 

পকেট রাউটার এর সুবিধা ও অসুবিধা কি কি?

একটি Pocket Router এ সুবিধা ও অসুবিধা থাকা স্বাভাবিক ব্যাপার। কারন ছোট একটি ডিভাইস সকল সুবিধা প্রদান করতে পারে না আবার এর ব্যাবহার অনুযায়ী ব্যাপক সুবিধাও রয়েছে, নিচে সুবিধা ও অসুবিধা গুলো তুলে ধরা হলো:

পোর্টেবিলিটি : পকেট রাউটার সহজেই যেকোনো জায়গায় নিয়ে ভ্রমন বা বাহিরে যাওয়া যায়। যেখানেই থাকুন, পকেট রাউটারের বিশেষ সুবিধা হলো যেখানেই যান না কেনো সেখানেই ইন্টারনেট সংযোগ সরবরাহ করতে সক্ষম। সাধারণ ইন্টারনেট কানেকশন এর ধেকে এতে বেশি স্পীড পাবেন।

সহজ ইন্টারনেট শেয়ারিং : একটি পকেট রাউটার বিশেষভাবে যদি একাধিক ব্যবহারকারী ইন্টারনেট সংযোগ করতে চান, তাহলে তাদের মধ্যে ইন্টারনেট শেয়ার করতে সাহায্য করতে পারে। হটস্পট বা ওয়াইফাই কানেকশনের মাধ্যমে এক সাথে একাধিক ডিভাইস কানেক্টেড থাকবে, এতে কোনো রকম সমস্যা হয় না বললেই চলে।

ট্রাভেলিং সুবিধা : বিশেষ করে ভ্রমণের সময়ে পকেট রাউটারগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে, যেটি ব্যবহারকারীদের খুব সহজেই ইন্টারনেট সুবিধা দিয়ে থাকে। এটি পকেটে নিয়ে যেকোনো স্থানে নিয়ে যেতে পারবেন।

ভাল ব্যাটারি : অনেক পকেট রাউটার ভাল ব্যাটারি থাকে যা যেকোনো প্রকার কাজ করার সময় দীর্ঘকাল সংযোগিত থাকতে সক্ষম এবং একাধিক ডিভাইস কানেক্টেড থাকতে পারে। কম দমের পকেট রাউটার এ প্রায় ১০ – ১৫ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ পাবেন।

সুরক্ষা সুবিধা : কিছু Pocket Router উন্নত সিকিউরিটি সুবিধা দিয়ে থাকে, যা ব্যবহারকারীদের জন্য সুরক্ষিত ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করে। এডমিন ব্যাতিত কেউ এর এক্সেস নিতে পারবে না এর জন্য ওয়াইফাই পাসওয়ার্ড ব্যাবহার করে কানেকশন নিতে হবে।

ফিচারস : কিছু বেশি দামের পকেট রাউটার বিশেষভাবে বেশি কার্যক্ষমতা এবং অনেকগুলি উপযুক্ত ফিচারস দেয়া থাকে এর মাধ্যমে ইউজার কন্ট্রোল, রাউটার কন্ট্রোল ইত্যাদি সহজেই করা যায়, যা ব্যবহারকারীদের জন্য খুবই প্রয়োজনীয় একটি অসাধারণ ফিচারস।

মূল্য : Pocket Router সাধারণত বিভিন্ন ধরনের হয়ে থাকে, কম দামের মধ্যে আছে আবার বেশি দামের মধ্যে আছে। তবে কম বাজেটে ভালো মানের পকেট রাউটার পাওয়া যায়। এতে অনেক সুবিধাও দিয়ে থাকে।

এছারাও এসকল পকেট রাউটারে সুবিধা ছারাও কিছু অসুবিধা রয়েছে, তবে একটি পকেট রাউটার হিসেবে এসকল অসুবিধা থাকা স্বাভাবিক। কারন একটি ওয়ারলেস ওয়াইফাই রাউটারের সাথে বিভিন্ন দিক থেকে পার্থক্য থাকে, এসব পার্রথক্যগুলো কমন অসুবিধা বলা যায়, নিচে কিছু অসুবিধা তুলে ধরা হলো:

সংযোগ সীমাবদ্ধতা : পকেট রাউটারগুলি সাধারণভাবে একটি সীমিত সংযোগ পরিস্থিতির মধ্যে কাজ করতে সীমাবদ্ধ। ৩০ মিটার কিংবা তার কিছু বেশি রেঞ্জ এর ভিতরে থাকতে হবে এবং ১০ বা তার কিছু বেশি ডিভাইস কানেক্ট করতে পারবেন। তবে এগুলো আপনার রাউটার বা মোডেম এর দাম অনুযায়ী বিভিন্ন ধরনের হয়ে থাকে।

এছারাও স্বাভাবিকভাবে বেশি দামের রাউটারে বেশি ফিচারস এবং ডিভাইস কানেক্ট করতে পারবেন আবার কম দামের পকেট রাউটারে মোটামুটি রিসার্চ এবং দশটি এর মত ডিভাইস কানেক্ট করতে পারবেনা। রাউটারের সুবিধা অসুবিধা গুলো সম্পূর্ণ নির্ভর করে আপনি কি বাজেটের পকেট রাউটার কিনতে চাচ্ছেন তার উপর। বাংলাদেশে প্রায়ই কম দামে এবং বেশি দামে পকেট রাউটার বা মডেম পাওয়া যায়। অবশ্যই আপনার কাজের ধরন অনুযায়ী রাউটার বাছাই করতে হবে। তবে এখানে একটি বিষয় হলো আপনি যেকোনো ধরনের পকেট রাউটার কিনেন না কেন সকল সিম সাপোর্টেড যেমন : এয়ারটেল,গ্রামীনফোনে,বাংলালিংক, রবি, টেলিটলক ইত্যাদি।

 

☞ আরো পড়ুন : কম দামে সেরা ১০ টি স্মার্ট ওয়াচ ২০২৩ | ভালো মোবাইল ঘড়ির দাম

 

পকেট রাউটার মাসিক খরচ কেমন?

আপনি যদি একটি পোর্টেবল ওয়ারলেস পকেট রাউটার কিন্তু চান বাক কেনার ইচ্ছা আছে তাহলে অবশ্যই আপনার মনে একটি চিন্তা আসবে পকেট রাউটারের মাসিক খরচ কেমন হবে। অবশ্যই এটি একটি কমন বিষয় কারন সাধারণ ইন্টারনেট কানেকশন এর থেকে WiFi Wireless Poket Router এর খরচ কেমন তা জানা জরুরি। এজন্য আপনাকে একটি বিষয় খেয়াল রাখতে হবে আপনি কি একা ব্যাবহার করবেন নাকি কয়েকজন নিয়ে ব্যাবহার করবেন। কারন একা একটি পকেট রাউটার কিনতে গেলে মোটামুটি কম দামের মধ্যে হলোও ৫০০-৩ হাজার টাকার মতো খরচ পরবে।

আর যদি বেশি স্পীড এবং ভালো মানের পকেট রাউটার কিনতে চান এবং অনেকে ব্যাবহার করতে চান তাহলে অবশ্যই ২ হাজার টাকার উপরে বাজেট রাখতে হবে। এতে খরচ কম হবে। কারন অনেকে একটি রাউটার কিনলে সবার কম খরচেই ভালো মানের WiFi Router কিনতে পারবেন। আরেকটি বিষয় হলো আপনি যে সিমটি রাউটারে ব্যাবহার করবেন সেই সিমের ইন্টারনেট দাম কত সেই হিসেব করতে হবে। ২০২৪ সালে প্রায় সব সিম কোম্পানিগুলো তাদের ডাটা প্যাকেজ এর দাম বৃদ্ধি করে চলছে। তাই আপনার জানতে হবে কোন ডাটা প্যাকেজটি আপনার বাজেট অনুযায়ী হবে। মাসিক প্যাকেজ কিনলে এক রকম আবার সাপ্তাহিক প্যাকেজ কিনলে অন্য রকম খরচ হবে।

তাই আপনি একটি ওয়ারলেস ওয়াইফাই পকেট রাউটার কিনতে চাইলে এসব খরচগুলো চিন্তুা করে নিবেন। আবার আপনি কতক্ষণ ডাটা ব্যাবহার করবেন সেই হিসেব অনুযায়ী আপনার খরচ হবে। মনে করুন আপনি আপনার বন্ধুদের মিলিয়ে পাঁচজন একটি রাউটার ব্যবহার করতে চাচ্ছেন, তখন অবশ্যই আপনার ডাটা প্যাকেজটি বেশি দামের হতে হবে। তাই রাউটার এর মাসিক খরচ কত হবে সেটি সম্পূর্ণ নির্ভর করে আপনার ডাটা ব্যবহারের উপর।

 

কম বাজেটে বা বেশি বাজেটের পকেট রাউটার এর পার্থক্য

কম বাজেটে বা বেশি বাজেটের পকেট রাউটার এর পার্থক্য হলো কম বাজেটের রাউটার সাধারণভাবে বেসিক ফিচার সহ, কম গুণগত ব্যবহারক্ষমতা দিয়ে থাকে। কম দামের রাউটার কম দূরত্বের জন্য উপযুক্ত , কিন্তু দ্রুত এবং বেশি স্পীড ব্যবহারের জন্য কম দামের বা কম বাজেটের পকেট রাউটার কম ফিচারস দিয় থাকে।

অন্যদিকে, বেশি বাজেটের রাউটার আপনাকে দ্রুত, বেশি ব্যবহারক্ষমতা দিয়ে থাকে এবং উন্নতমানে হাই স্পীড নেটওয়ার্ক সুবিধা দিতে সক্ষম। বেশি দামের রাউটার বেশি স্পীড এবং বেশি ফিচারস সহ বিভিন্ন ডিভাইসের জন্য যথেষ্ট একটি ওয়ারলেস ওয়াইফাই রাউটারের ভুমিকা পালন করবে।

তবে আপনি যদি মোটামুটি, কম বাজেটের রাউটার বেসিক ব্যবহারের জন্য নিতে চান তাহলে, যেখানে বেশি বাজেটের রাউটার দ্রুত এবং উন্নত সুবিধা প্রদান করতে সক্ষম হতে পারে, কিন্তু সাধারণ ব্যবহারের জন্য অধিক সুবিধা অফার করে। আপনি যদি কম বাজেটে বা বেশি বাজেটের পকেট রাউটার এর পার্থক্য খুঁজতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার ব্যাবহার করার কাজ গুলোর উপর ভিত্তি করে বাছাই করতে হবে।

 

☞ আরো পড়ুন : আপকামিং মোবাইল ফোন ২০২৪ : নতুন লঞ্চ হওয়া সেরা ১০ টি স্মার্টফোন

 

ওয়াইফাই রাউটার ও পকেট রাউটার এর মধ্যে পার্থক্য কি?

বিশেষ করে ওয়াইফাই রাউটার ( WiFi Router) এবং পকেট রাউটার ( Pocket Router) একই রকম কাজ করে থাকে । কীন্তু ওয়াইফাই রাউটার ও পকেট রাউটার কাজের ধরণে কিছুটা পার্থক্য দেখা যায়, যেমন ওয়াইফাই রাউটার মডেমের মাধ্যমে ইনপুট করে ISP এর মাধ্যমে ইন্টারনেট কানেকশন দিয়ে থাকে কিন্তু অন্যদিকে পকেট রাউটার সরাসরি সিম নেটওয়ার্কের মাধ্যমে যুক্ত হয়ে ইন্টারনেট সংযোগ দেয়, যা সাধারণত ব্যাটারির মাধ্যমে চার্জ করে নিতে হয়। এছাড়াও, ওয়াইফাই রাউটার ও পকেট রাউটার এর দামের পার্থক্য ও আলাদা হয়ে থাকে।

ওয়াইফাই রাউটার ও পকেট রাউটার এর মধ্যে পার্থক্য শুধু দামে নয়, এদের বিভিন্ন ধরনের ফিচারস, সেটিংস এবং বিভিন্ন ধরনের কাজের ধরন আলাদা হয়ে থাকে, যেমন আপনি যদি একটি পকেট রাউটার এর সাথে ওয়াইফাই রাউটারের পার্থক্য দেখেন তাহলে পকেট রাউটারের ইজার কম হয়ে থাকে, কারন এতে বেশি ইউজার এক সাথে কানেক্টেড হতে পারে না আবার ওয়াইফাই রাউটারে ৫০-৬০+ ইউজার সিঙ্কেল ব্যান্ড রাউটারে কানেক্ট হতে পারে আবার ডুয়েল ব্যান্ড রাউটারে 2.4 / 5G সাপোর্ট করে যা পকেট রাউটার এর তুলনায় অনেক বেশি স্পীড প্রদান করে। এছাড়াও বিভিন্ন সুবিধা থাকে যা পকেট হটস্পট রাউটারে বা গ্রামীনফোন, রবি, বাংলালিংক, হুয়াওয়ে ইত্যাদি রাউটারে থাকে না।

 

কয়েকটি জনপ্রিয় পকেট রাউটার ব্র্যান্ড ২০২৪

আপনি যদি ২০২৪ সালের কয়েকটি জনপ্রিয় পকেট রাউটারের ব্রান্ড সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই নিচের ব্রান্ডগুলো বাছাই করতে পারেন। এই পকেট রাউটার ব্র্যান্ড গুলোতে বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। আচ্ছা চলুন শুরু করা যাক কয়েকটি জনপ্রিয় পকেট রাউটার ব্রান্ড ২০২৪ সালের তালিকা।

  • গ্রামীণফোন বা জিপি পকেট রাউটার – Grameenphone – GP Pocket Router
  • এয়ারটেল পকেট রাউটার – Airtel Pocket Router
  • হুয়াওয়ে পকেট রাউটার –  Huawei Pocket Router
  • Olax WiFi Pocket Router
  • রবি পকেট রাউটার – Robi Pocket Router

এই তালিকা ছাড়াও আরও অনেক ব্রান্ডের জনপ্রিয় পকেট রাউটার রয়েছে, যা বাংলাদেশের বাজারে এবং বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে পেয়ে যাবেন।

 

 

শেষ কথা : ২০২৪ সালে আরো নতুন নতুন ভালো পকেট রাউটার রয়েছে তবে আজকের পোস্টে আমরা কম দামের মধ্যে ৫টি সেরা পকেট রাউটার ২০২৪ নিয়ে আলোচনা করেছি এবং এদের বাংলাদেশে প্রাইস ও দাম এবং বিভিন্ন ফিচারস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তারপরও যদি মনে হয় কোনো ভুল ইনফরমেশন দেয়া হয়েছে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেয়ার অনুরোধ রইলো।

 

আমাদের সাথে যোগাযোগ করুন:

Facebook Page : http://facebook.com/rvwbd/

 

 

5 comments

  1. Avatar
    Chad Blevins Reply

    This is really interesting, You’re a very skilled blogger. I’ve joined your feed and look forward to seeking more of your magnificent post. Also, I’ve shared your site in my social networks!

  2. Avatar
    solar panel installation Reply

    naturally like your web site however you need to take a look at the spelling on several of your posts. A number of them are rife with spelling problems and I find it very bothersome to tell the truth on the other hand I will surely come again again.

  3. Avatar
    solar panel grants Reply

    Hi! I solar panel grants I’ve been to your blog before but after looking at many of the posts I realized it’s new to me. Regardless, I’m definitely delighted I came across it and I’ll be bookmarking it and checking back regularly!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *